‘বাংলাদেশিরা অনেক পরিশ্রমী’

বাইজিদ আল-হাসান
বাইজিদ আল-হাসান বাইজিদ আল-হাসান , ওমান প্রতিনিধি
প্রকাশিত: ০৬:৫২ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০১৯

আরব উপদ্বীপের সিন্দাবাদের শহর খ্যাত ওমানের সোহারে বাংলাদেশিদের কাজে ব্যাপক খুশি দেশটির বিভিন্ন কোম্পানির মালিকেরা। সাধারণ শ্রমিক থেকে শুরু করে বিভিন্ন পেশার বাংলাদেশিদের অবস্থান প্রশংসনীয়। সম্প্রতি ভিলেজ হাইপার মার্কেট নামে একটি প্রতিষ্ঠানের নতুন শাখা উদ্বোধনকালে বাংলাদেশি শ্রমিকদের পুরস্কার প্রদান করা হয়।

একজন ইরানি হয়েও কেনো বাংলাদেশি শ্রমিকদের প্রতি টান এমন প্রশ্নে প্রতিষ্ঠানটির কর্ণধার বলেন, ‘বাংলাদেশি শ্রমিকরা অত্যন্ত ভালো, তারা অনেক পরিশ্রম করতে পারে, যে কোনো কাজ তারা দক্ষতার সঙ্গে করার চেষ্টা করে। তবে দেশ থেকে নতুন আসার সময় অদক্ষ হয়ে প্রবাসে এসে প্রথমে বিভিন্ন হয়রানির কথাও শিকার করেন তিনি।

oman2

জানা গেছে, ওই কোম্পানির বেশিরভাগ শ্রমিকই বাংলাদেশি। নিত্যপ্রয়োজনীয় সবই রয়েছে এই প্রতিষ্ঠানটিতে। চোখ ধাঁধানো ডেকোরেশন, বিভিন্ন র‌্যাকে শোভা পায় দেশি-বিদেশি হাজারো পণ্য। মাছ মাংস, সবজি, সবকিছুই পাওয়া যায় এই মার্কেটে, কোম্পানির মালিক ইরানি তবে বেশিরভাগ কর্মী বাংলাদেশের।

চট্টগ্রামের সন্দ্বীপের কৃতি সন্তান ও গ্রুপ অব ভিলেজ হাইপার মার্কেটের জেনারেল ম্যানেজার এম, এ রহমান ইউসুফের তত্ত্বাবধানে বাংলাদেশিদের নিয়ে ওমানের বন্দরনগরী সোহারের প্রসিদ্ধ ভিলেজ শিনাজ মলের ৩য় শাখার উদ্বোধন করা হয়েছে।

oman3

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রতিষ্ঠানটির কর্ণধার সিহাব হামাদ সেলিম আল জাবরি। বাংলাদেশি শ্রমিকদের কাজের দক্ষতা ও সততায় মুগ্ধ হয়ে কোম্পানির পরিচালনা পরিষদ বাংলাদেশি শ্রমিকদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।

উল্লেখ্য, মাস্কাট থেকে প্রায় ৩০০ কি.মি. দূরে সোহারে এই কোম্পানির রয়েছে তিনটি ব্রাঞ্চ, সবকটি ব্রাঞ্চেই বেশিরভাগ বাংলাদেশি শ্রমিক রয়েছে। মুহাম্মাদ আব্দুর রহমান ইউসুফ এই কোম্পানির জেনারেল ম্যানেজার হিসেবে দীর্ঘদিন সুনামের সঙ্গে চাকরি করছেন। তার সততা ও যোগ্যতায় মুগ্ধ কোম্পানির মালিক।

এমআরএম/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :