অস্ট্রেলিয়ার পার্লামেন্ট নির্বাচনে বাংলাদেশি প্রার্থী জহুরুল

মো. আবুল কালাম আজাদ
মো. আবুল কালাম আজাদ মো. আবুল কালাম আজাদ , অস্ট্রেলিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৭:৪৬ পিএম, ১২ ফেব্রুয়ারি ২০১৯

অস্ট্রেলিয়ার নিউ সাউথ ওয়েলস (এনএসডব্লিউ) স্টেট পার্লামেন্ট নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে ২৩ মার্চে। আর এই নির্বাচন প্রবাসী বাংলাদেশিদের জন্য বিশেষভাবে তাৎপর্যপূর্ণ করে তুলছেন বাংলাদেশি বংশোদ্ভূত জহুরুল কাজী।

অস্ট্রেলিয়ার বর্তমান ক্ষমতাসীন রাজনৈতিক দল লিবারেল পার্টির মনোনয়ন নিয়ে তিনি স্টেট পার্লামেন্ট এমপি পদপ্রার্থী হিসেবে ম্যাকুয়ারি ফিল্ড আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন। দেশটির স্টেট নির্বাচনে তিনি দ্বিতীয় কোনো বাংলাদেশি বংশোদ্ভূত প্রার্থী।

লিবারেল পার্টি অফিসের বরাত দিয়ে জহুরুল কাজী জানান, নির্বাচনী এজেন্ডা নিয়ে মিডিয়ার সঙ্গে কথা বলা নিষেধ আছে। তবে তিনি নির্বাচিত হলে ওই এলাকার উন্নয়নে সর্বাত্মক চেষ্টা করবেন বলে আশাবাদ ব্যক্ত করেছেন।

নির্বাচনে আসার কারণ হিসেবে জানিয়েছেন, রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ততা এবং পরবর্তীতে বাংলাদেশি প্রজন্মকে রাজনীতিতে উৎসাহিত করার চেষ্টা করব। তিনি ২০১২ সাল থেকে লিবারেল পার্টির সঙ্গে সম্পৃক্ত রয়েছেন।

অস্ট্রেলিয়ার প্রধান দুটি রাজনৈতিক দল লেবার পার্টি ও লিবারেল পার্টি। আর এই নির্বাচনে লেবার পার্টির প্রার্থী আনুলাক চ্যাংটিভাং-এর সঙ্গে লিবারেল পার্টির জহুরুল কাজী প্রতিদ্বন্দ্বিতা করবেন।

জহুরুল কাজী মুন্সীগঞ্জ জেলার অধিবাসী হলেও ঢাকায় বেড়ে উঠেছেন। তিনি ২০০৬ সাল থেকে অস্ট্রেলিয়ায় স্থায়ীভাবে বসবাস শুরু করেন। ব্যক্তি জীবনে তিনি স্ত্রী ও দুই সন্তানের জনক।

কাজী যুক্তরাষ্ট্রের সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কের বারুন্চ কলেজ থেকে একাউন্টিং এ স্নাতক এবং ব্রুকলিন কলেজ থেকে মাস্টার্স ডিগ্রি লাভ করেন।

দীর্ঘদিন সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্ক এবং অন্যান্য শিক্ষাপ্রতিষ্ঠানেও শিক্ষকতা করেছেন। সম্প্রতি ম্যাকুরি ইউনিভার্সিটিতে পিএইচডি রিসার্চ শেষ করে ডক্টরেট ডিগ্রি লাভের জন্য ফাইনাল থিসিস পেপার জমা দিয়েছেন।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :