সিডনিতে ‘স্বাধীনতা দিবস’ মেলা

মো. আবুল কালাম আজাদ
মো. আবুল কালাম আজাদ মো. আবুল কালাম আজাদ , অস্ট্রেলিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৭:৩৭ পিএম, ১১ মার্চ ২০১৯

সিডনির ল্যাকাম্বার প্যারিপার্কে ‘স্বাধীনতা দিবস’ মেলা অনুষ্ঠিত হয়েছে। দ্বিতীয়বারের মতো এই মেলার আয়োজন করেন ‘জিয়া কাউন্সিল অস্ট্রেলিয়া ইনক’ নামক সংগঠন। বাংলাদেশ থেকে আগত শিল্পী পথিক নবী জনপ্রিয় গান গেয়ে দর্শকদের মুগ্ধ করেন।

বাংলা গানের জগতে অল্প কয়েকটি গান দিয়েই খুব পরিচিত হয়ে ওঠেন পথিক নবী। তার গাওয়া ‘আমার একটি নদী ছিল’ বা ‘পাখি উড়িয়া উড়িয়া যায়’ সবার কাছেই চেনা।

mela

স্বাধীনতা মেলা উদযাপনে কোরআন তেলোয়াত এবং পরে বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার জাতীয় সঙ্গীতের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন মুনা মোস্তফা, মুকুল খান ও সালেহ ইবনে রসুল।

সিডনির স্থানীয় শিল্পীদের মধ্যে গান করেন স্বপ্ন ব্যান্ডের মিটু, হৈমন্তী বড়ুয়া, সাদিয়া ইরিনা জাহিদ, আয়েশা আক্তার। তবলা সহযোগিতায় ছিলেন নামিদ ফারহান। কচিকাঁচা কিশোলয় সংগঠনের ছোট্ট সোনামনিরা নাচ ও গান করে। সাংস্কৃতিক পরিবেশনায় আর ছিল অস্ট্রেলিয়ান ড্যান্স স্কুলের নাচ এবং ‘দ্যা লুক’ এর ফ্যাশন শো পরিবেশনা। কবিতা আবৃত্তিতে ছিলেন মলয় কুমার, নুসরাত জাহান স্মৃতি, প্রফেসর আলী কাজী।

mela

সাংস্কৃতিক প্রোগ্রাম সহযোগিতায় মোহাম্মদ কামরুল ইসলাম ও বেলাল হোসেন ঢালী এবং মিউজিকের সার্বিক দায়িত্বে ছিলেন সাইদ আসিফ ও সুজন। বেলা ১১টা থেকে রাত ১১টা পর্যন্ত এই মেলা আয়োজিত হয়। মেলায় রকমারি স্টল, বাচ্চাদের জন্য বিভিন্ন রকমের রাইড, পোশাক ও বাহারি খাবারের দোকান ও ফায়ার ওয়ার্কস (আতশবাজি)। মেলায় কোনো প্রবেশ মূল্য ছিল না। রাফেল ড্র ও পুরস্কার বিতরণী করা হয়। স্বাধীনতা মেলা উপলক্ষে ম্যাগাজিন প্রকাশ করেন।

এ মেলা কমিটির মধ্য ছিলেন মনিরুল হক জর্জ, আবুল হাসান, জাহিদুল ইসলাম, পারভেজ আহমেদ, নাফিজ আহম্মেদ খন্দকার ও নুরে আলম লিটন, হাবিবুর রহমান, এ কে সফিক প্রমুখ। সবশেষে মেলা কমিটির সভাপতি ড. আব্দুল ওয়াহাব অনুষ্ঠানে সমাপ্তি ঘোষণা করেন।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :