রমজান উপলক্ষে অভাবনীয় মূল্যছাড় আমিরাতে

মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন
মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন মুহাম্মদ আব্দুল্লাহ আল মামুন , আমিরাত প্রতিনিধি
প্রকাশিত: ০৬:১২ পিএম, ২৯ এপ্রিল ২০১৯

পবিত্র রমজান মাস উপলক্ষে আরব আমিরাতের বাজারে নিত্যপণ্যে শুরু হয়েছে মূল্যছাড়ের প্রতিযোগিতা। কিছু কিছু পণ্যে দেশটি ৫০ শতাংশের ওপরে ছাড় ঘোষণা করেছে। দেশটির অর্থ মন্ত্রণালয়ের ভোক্তা সুরক্ষা বিভাগের পক্ষ থেকে এ ঘোষণা দেয়া হয়।

আমিরাতে পণ্য-সামগ্রী মূল্যছাড়ের খবর প্রচারে লিফলেট ও প্রচারপত্র বিতরণ করা হচ্ছে। ছোট ছোট বই বানিয়ে পত্রিকার ভেতরে ঢুকিয়েও প্রচার করতে দেখা গেছে।

এ ছাড়া পত্র-পত্রিকায় বিজ্ঞাপন দিয়ে মূল্যছাড়ের বিষয়ে প্রচার করা হয়। সুপারমার্কেটসমূহ প্রতিযোগিতার মাধ্যমে রমজান মাসে খাদ্যদ্রব্যের মূল্য কমায়। রাস্তাঘাটে নির্দিষ্ট স্থানে মূল্যছাড়ের বিশেষ বিজ্ঞাপনের পোস্টার টানানো হয়েছে।

জানা যায়, রমজান শুরু হওয়ার এক সপ্তাহ আগে বাজারে মূল্যছাড় শুরু হবে। এসব মূল্যছাড়ের পণ্যের মধ্যে চাল থেকে শুরু করে তেল, ডাল, চিনি, জুস ও বিভিন্ন প্রয়োজনীয় পণ্য রয়েছে।

রমজান এলে দ্রব্যমূল্যের দাম কমানোর পেছনে রয়েছে সরকারি উদ্যোগ। আরব আমিরাতের সরকার রোজাদারদের কষ্ট লাঘবে রমজান মাসে দ্রব্যমূল্য কমিয়ে সহনীয় পর্যায়ে নিয়ে আসে। বাজার নিয়ন্ত্রণ করার মাধ্যমে রমজানের পবিত্রতা রক্ষা করা হয়।

এছাড়া কেউ যাতে কোন পণ্যের দাম বাড়াতে না পারে তা খতিয়ে দেখতেও নানা পদক্ষেপ নেয়া হয়েছে দেশটিতে।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com