রমজানের আগমনী বার্তা : সৌদিতে মূল্যছাড়ের হিড়িক

ক ম জামাল উদ্দীন ক ম জামাল উদ্দীন , সৌদি আরব
প্রকাশিত: ০৯:৩৪ পিএম, ২৯ এপ্রিল ২০১৯

রমজান মাগফিরাতের মাস, নাজাতের মাস। এই পবিত্র মাসকে স্বাগত জানিয়ে বিশ্ব মুসলিমরা বিভিন্ন পরিকল্পনা করে থাকে। এরই অংশ হিসেবে সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে ব্যবসায়ীদের মূল্যছাড়ের প্রতিযোগিতা শুরু হয়ে গেছে। পবিত্র রমজানের সম্মানে সৌদির বিভিন্ন সুপার মার্কেটগুলো মূল্যছাড় দেয়া শুরু করেছে।

জেদ্দায় সরেজমিনে দেখা গেছে, দেশটির সুপারমার্কেটগুলো নিত্যপ্রয়োজনীয় দ্রব্যাদির পসরা সাজিয়ে রেখেছে। আরবের বড় বড় চেইন শপিং মল যেমন লুলু হাইপার মার্কেট, পান্ডা, ওথাইম, নেস্টু, আল মদীনা, সেন্টার পয়েন্ট, তামিমি, ক্যারিফোর শপিংমলগুলো শুধু ছাড় ঘোষণা করেই বসে নেই। তাদের এই মূল্যছাড়ের খবর ক্রেতাদের কাছে পৌঁছে দিতে পত্রিকা ও সোশ্যাল মিডিয়ায় বিজ্ঞাপন দিচ্ছে।

কোন পণ্যে কত ছাড় এ ব্যাপারে বুকলেট ছাপিয়ে বাসার দরজায় পৌঁছে দেয়া হচ্ছে। হ্যান্ডবিলের মাধ্যমে তাদের এই মূল্যছাড়ের কথা জানিয়ে দেয়াও হচ্ছে।

Saudi

অধিক সওয়াবের আশায় ব্যবসায়ীদের এই ছাড়। এ যেন মূল্যছাড়ের প্রতিযোগিতায় নেমেছে ব্যবসায়ীরা। পবিত্র হাদীসের বাণী অনুযায়ী, তোমরা ভালো কাজের প্রতিযোগিতা কর’ এই বাণীর বাস্তবতা যেন মূল্যছাড়ের মধ্যে পরিলক্ষিত হচ্ছে।

এ ব্যাপারে কয়েকজন প্রবাসী বাংলাদেশিদের আক্ষেপ করে বলতে শোনা যায়। আমাদের দেশে যেন এর বিপরীত। আমাদের দেশে পবিত্র রমজানের আগে হু হু করে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদীর দাম বাড়তে থাকে। অধিক মুনাফার আশায় রমজান মাসকে টার্গেট করে থাকে। এ মূল্যছাড় আমাদের দেশের ব্যবসায়ীদের জন্য মডেল হতে পারে।

 এনডিএস/এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]

আপনার মতামত লিখুন :