মালয়েশিয়ায় মানবপাচারের ৩ সদস্য আটক, ১৭ বাংলাদেশি উদ্ধার

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৩:৪১ পিএম, ০৪ মে ২০১৯

মালয়েশিয়ায় মানবপাচারের অভিযোগে তিন বাংলাদেশি পাচারকারীকে গ্রেফতার করেছে দেশটির ইমিগ্রেশন পুলিশ। তিনজনের মধ্যে একজন ছিলেন মাস্টারমাইন্ডের। মানবপাচারের পরিকল্পনায় সিদ্ধ হস্ত তিনি।

দেশটির কনডমিনিয়ামের একটি কক্ষকে পাচারকারীরা ট্রানজিট হিসেবে ব্যবহার করত বলে পুলিশ সূত্রে জানা গেছে। তিন মানবপাচারকারী গ্রেফতারের পাশাপাশি আরও ১০ বিদেশিকে গ্রেফতার করা হয়েছে।

বৃহস্পতিবার (২ মে) রাতে ইমিগ্রেশন ডিপার্টমেন্টের বিশেষ অভিযানে রাজধানীর ‘সেটাপাকের একটি কনডমিনিয়াম থেকে তিন বাংলাদেশিকে গ্রেফতার করা হয়। উদ্ধার করা হয়েছে ১৭ বাংলাদেশিকে।

সংশ্লিষ্ট সূত্র জানায়, পাচারকারীরা অভিবাসীদের মালয়েশিয়ায় পাঠানোর আগে একটি প্রতিবেশী দেশকে ট্রানজিট পয়েন্ট হিসেবে ব্যবহার করত। ইমিগ্রেশনের ‘প্রাথমিক তদন্তে বলছে, গত ২৪ এপ্রিল নৌপথে মালয়েশিয়ার তানজং সেপাটে পৌঁছার আগে অভিবাসীরা প্রতিবেশী দেশে অবস্থান করছিল।

‘প্রত্যেকের কাছ থেকে ১০ হাজার থেকে ১৫ হাজার রিঙ্গিত করে নিয়েছে পাচারকারীরা। আটক তিন মানবপাচারকারীর বিরুদ্ধে অভিবাসন আইনের ২৬ ধারায় তদন্ত চলছে। দেশটির ইমিগ্রেশন বিভাগ বলছে, মানবপাচার এবং আইনের বিরুদ্ধে যাওয়া এমন কার্যকলাপে জড়িত দেশের সুনাম রক্ষার্থে সাধারণ জনগণকেই এগিয়ে আসতে হবে।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]

আপনার মতামত লিখুন :