কিশোরের কাছে ছুরি বিক্রি, লন্ডনে বাঙালির প্রতিষ্ঠানকে জরিমানা

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৪ পিএম, ১৫ মে ২০১৯

যুক্তরাজ্যের পূর্ব লন্ডনের লাইমহাউসে ১৮ বছরের কমবয়সী এক কিশোরের কাছে ছুরি বিক্রি করার অপরাধে বাঙালি মালিকানাধীন একটি ব্যবসা-প্রতিষ্ঠানকে তিন লাখ ৩৩ হাজার টাকা জরিমানা করা হয়েছে। একই সঙ্গে প্রতিষ্ঠানটির বিক্রয়কর্মীকে ৮০ ঘণ্টা বিনা পারিশ্রমিকে কাজ করার দণ্ডে দণ্ডিত করেছেন আদালত।

গত বছরের ২০ জুলাই ওই কিশোরের কাছে ছুরিটি বিক্রি করে প্রতিষ্ঠানটি। অভিযুক্ত বিক্রয়কর্মী ৫৩ বছর বয়সী আব্দুল আহাদ ৩০ এপ্রিল টেমস ম্যাজিস্ট্রেট কোর্টে উপস্থিত হয়ে দোষ স্বীকার করে নিলে আদালত তাকে ১২ মাসের কমিউনিটি অর্ডারের অংশ হিসেবে ৮০ ঘণ্টা বিনা পারিশ্রমিকে কমিউনিটির জন্য কাজ করার জন্য নির্দেশ দেন।

একই সঙ্গে, আদালত বাংলা বাজার ক্যাশ অ্যান্ড ক্যারিকে দেড় হাজার পাউন্ড জরিমানা ও মামলার খরচ বাবদ আরও ১ হাজার ৫৬৮ পাউন্ড পরিশোধের নির্দেশ দেন। সবমিলিয়ে ওই প্রতিষ্ঠানকে ৩ হাজার ৬৮ পাউন্ড (বাংলাদেশি টাকায় ৩ লাখ ৩৩ হাজার) আর্থিক দণ্ড দেয়া হয়।

পূর্ব লন্ডনের বাংলাদেশি অধ্যুষিত টাওয়ার হ্যামলেটস কাউন্সিল ও পুলিশের যৌথ অভিযানের সময় এক শিশুকে পরীক্ষামূলকভাবে লাইমহাউজের সালমন লেনের বাংলা বাজার ক্যাশ অ্যান্ড ক্যারির নামের ওই প্রতিষ্ঠানে ছুরি কেনার জন্য পাঠানো হয়। বিক্রয়কর্মী তাকে কোনো কিছু জিজ্ঞেস না করেই তার কাছে ছুরি বিক্রি করে। নাইফ ক্রাইম বা ছুরি-চাকু দিয়ে অপরাধ সংঘটনের ঘটনারোধ করার লক্ষ্যে ওই কিশোরকে সেখানে পাঠানো হয়।

এসআর/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :