লিসবনে পর্তুগিজ ভাষা শিক্ষার্থীদের ইফতার

মো. রাসেল আহম্মেদ
মো. রাসেল আহম্মেদ মো. রাসেল আহম্মেদ পর্তুগাল
প্রকাশিত: ১০:২৮ এএম, ৩১ মে ২০১৯

পর্তুগাল মাল্টিকালচারাল একাডেমির উদ্যোগে পর্তুগিজ ভাষা শিক্ষা কোর্সের ২য় ব্যাচের সমাপনী উপলক্ষে, শিক্ষার্থীদের উদ্যোগে ইফতার আয়োজন করা হয়েছে। বুধবার একাডেমির নিজস্ব ক্যাম্পাসে ইফতার আয়োজনে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন লিসবন বিশ্ববিদ্যালয়ের আন্ট্রপোলজি গবেষণা কেন্দ্রের প্রধান, অধ্যাপক ও বিশ্ববিদ্যালয়ের পরিচালক জোসে মাপ্রিল।

পর্তুগাল ইমিগ্রেশন হাইকমিশনের সহকারী অফিসার মইন উদ্দিন আহমেদের সঞ্চালনায় এ সময় উপস্থিত ছিলেন মাল্টিকালচারাল একাডেমির সভাপতি মো. সম্রাট, সাধারণ সম্পাদক ও সাংবাদিক মো. রাসেল আহম্মেদ এবং কোষাধ্যক্ষ শওকত আজিজ।

portuga4.jpg

এ সময় আরও উপস্থিত ছিলেন একাডেমির পর্তুগিজ শিক্ষিকা সোফিয়াসহ ব্যাচের সকল ছাত্র-ছাত্রীরা। ইফতার পূর্বে বক্তারা একাডেমির পর্তুগিজ ভাষা শিক্ষা সার্টিফিকেট কোর্স নিয়ে নানা প্রশংসা করেন।

অভিবাসীদের দক্ষতা উন্নয়নে এই একাডেমির ভূমিকার কথা উল্লেখ করে ভবিষ্যতে আরো নতুন নতুন সেবা নিয়ে আসার আশাবাদ ব্যক্ত করেন। পূর্বে সরকারিভাবে এই কোর্সের জন্য বছরের পর বছর অপেক্ষা করতে হতো যা এখন খুব সহজে পছন্দ মতো সময়ে মাত্র দুই মাসে সম্পূর্ণ করা যায়।

portuga4.jpg

উল্লেখ, পর্তুগালে বাংলাদেশি তরুণ উদ্যোক্তাদের প্রচেষ্টায় লিসবনে এমন উদ্যোগ এই প্রথম এবং বর্তমানে এখানে বাংলাদেশ, ইন্ডিয়া, পাকিস্তান, নেপাল, চায়না, ইরাকসহ আফ্রিকার বিভিন্ন দেশের অভিবাসীরা ভাষা শিক্ষা কোর্স করছেন। পর্তুগিজ ভাষা শিক্ষা কোর্স ছাড়াও একাডেমির রয়েছে বেশ কিছু প্রফেশনাল কোর্স। আরো রয়েছে বাচ্চাদের ও নারীদের জন্য আলাদা আলাদা কোর্স।

পর্তুগাল সরকার অনুমোদিত একাডেমির পর্তুগিজ ভাষা শিক্ষা সনদের আওতায় দুই মাসের স্বল্প মেয়াদি কোর্সে লেভেল এ ১ এবং এ ২ সমমানের সার্টিফিকেট প্রদান করা হয়। যা পর্তুগিজ নাগরিকত্ব আবেদনের ক্ষেত্রে প্রযোজ্য ও অপরিহার্য।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]

আপনার মতামত লিখুন :