ওমানের জাতীয় দিবস : মুক্তি পাচ্ছেন ৩৩২ আসামি

বাইজিদ আল-হাসান
বাইজিদ আল-হাসান বাইজিদ আল-হাসান , ওমান প্রতিনিধি
প্রকাশিত: ০৭:১৭ পিএম, ১৭ নভেম্বর ২০১৯

ওমানের ৪৯তম জাতীয় দিবস উপলক্ষে দেশটির সুলতান কাবুসের পক্ষ থেকে ১৪২ জন প্রবাসীসহ মোট ৩৩২ জন সাজাপ্রাপ্ত আসামিকে রাষ্ট্রীয় ক্ষমা ঘোষণা করা হয়েছে। ওমানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম সরওয়ার এ তথ্য নিশ্চিত করেছেন।

রোববার ওমানের জাতীয় গণমাধ্যমে গুরুত্ব সহকারে নিউজটি প্রচার করা হয়েছে ‘সশস্ত্র বাহিনীর সর্বোচ্চ কমান্ডার সুলতান কাবুস বিভিন্ন মামলায় দণ্ডিত ৩৩২ জন বন্দিকে ক্ষমা প্রদান করেছেন।’

এ ব্যাপারে ওমানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম সরওয়ার বলেন, ‘ওমানের জাতীয় দিবস উপলক্ষে ক্ষমা পাওয়া আসামিদের মধ্যে বাংলাদেশিও রয়েছে। তবে এর সংখ্যা এখনও ওমান সরকার থেকে অফিসিয়ালভাবে জানায়নি বাংলাদেশ দূতাবাসকে। তবে ক্ষমাপ্রাপ্তদের মধ্যে বাংলাদেশি রয়েছে এটা নিশ্চিত করেছেন রাষ্ট্রদূত গোলাম সরওয়ার।

মধ্যপ্রাচ্যের অন্যতম শান্তিপ্রিয় দেশ ওমানের জাতীয় দিবস উপলক্ষে চলছে বেশ আয়োজন। আগামীকাল ১৮ নভেম্বর ওমানের জন্য একটি বিশেষ দিন। এটি ওমানিদের প্রিয় নেতার জন্মদিন।

প্রতি বছর এ দিনটিকে কেন্দ্র করে একমাস আগ থেকেই ওমানের প্রধান প্রধান সড়কগুলো বিভিন্ন রঙে ঝাড়বাতি ও লাখো পতাকা দিয়ে সাজানো হয়।

একটা দেশের রাষ্ট্রপ্রধান কতটা জনপ্রিয় হলে তার দেশের জনগণ এতটা ভালোবাসতে পারে এর অনন্য উদাহরণ ওমানের সুলতান কাবুস বিন সাঈদ। মধ্যপ্রাচ্যের অন্যতম শ্রমিকবান্ধব দেশ ওমানে প্রায় আট লাখেরও বেশি বাংলাদেশি বিভিন্ন পেশায় কর্মরত রয়েছেন বলে জানা গেছে।

বাংলাদেশিদের খুবই প্রিয় ওমানের শাসক সুলতান কাবুস বিন সাঈদ। যিনি দীর্ঘ ৪৯ বছর যাবত অত্যন্ত সুন্দরভাবে রাষ্ট্র পরিচালনা করছেন। বিশ্বের সবচেয়ে নিরাপদ দেশের তালিকায় শীর্ষে ওমান।

সম্প্রতি আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ‘এক্সপার্ট ইনসাইডার’ তাদের রিপোর্টে এমনই তথ্য জানিয়েছে। একটি দেশের সামগ্রিকভাবে জীবনযাত্রার মানের দিক বিবেচনা করে এই র‌্যাংক দিয়ে থাকে প্রতিষ্ঠানটি।

ওমান বাংলাদেশের একটি বন্ধুপ্রতীম দেশ। দেশটিতে দীর্ঘদিন ধরে বসবাস করছে এমন কয়েকজন প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে আলাপকালে তারা বলেন, ওমান আমাদের জন্য সেকেন্ড হোম। অন্যান্য দেশের থেকে ওমানিরা বাংলাদেশিদের বেশ সমীহ করে। দেশটি খণিজ সম্পদে সমৃদ্ধশীল হলেও ইদানীং কৃষি ও ট্যুরিজমের দিকে বেশি নজর দিয়েছে।

প্রবাসী সন্দীপ কুমার বলেন, সন্দেহ নেই যে ওমান বিশ্বের অন্যতম নিরাপদ দেশ। এটি সত্যিই একটি শান্তিপূর্ণ দেশ। আমি ওমানকে ভালোবাসি।

প্রবাসী বাংলাদেশি ইয়াসিন চৌধুরী সিআইপি বলেন, ওমান আসলেই অনেক শান্তিপ্রিয় একটি দেশ, সেইসাথে নিরাপত্তার দিক থেকে অতুলনীয়।

শ্রীনিবাস কৃষ্ণ বলেন, ওমানকে বিশ্বের সবচেয়ে নিরাপদ ও পরিষ্কার-পরিচ্ছন্ন দেশগুলোর মধ্যে রাখার জন্য সুলতান কাবুস বিন সাইদকে দীর্ঘজীবী করুন। বাংলাদেশ সোশ্যাল ক্লাব ওমানের প্রেসিডেন্ট সিরাজুল হক বলেন ‘আল্লাহ তাকে সুস্বাস্থ্য দান করুন।’

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com