জার্মানির কামেন শহরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

হাবিবুল্লাহ আল বাহার
হাবিবুল্লাহ আল বাহার হাবিবুল্লাহ আল বাহার জার্মানি
প্রকাশিত: ০৯:৩৭ এএম, ২৫ ফেব্রুয়ারি ২০২০

যথাযথ মর্যাদা এবং বিনম্র শ্রদ্ধায় মুন্সিগঞ্জ বিক্রমপুর অ্যাসোসিয়েশন জার্মানির উদ্যোগে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে জার্মানির কামেন শহরের স্থানীয় একটি অডিটোরিয়ামে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের শুরুতেই অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানান প্রবাসী বাংলাদেশিরা। পুষ্পস্তবক অর্পণের পর সকলে মিলে ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ গানটি পরিবেশন করেন। এছাড়াও অনুষ্ঠানে জাতীয় সঙ্গীত পরিবেশন করা হয় এবং ভাষা শহীদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

kamen-(1).jpg

মো. রফিকুল ইসলামের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন- মুন্সিগঞ্জ বিক্রমপুর অ্যাসোসিয়েশন জার্মানির সভাপতি তোফাজ্জল হোসেন খান (তোতা), সাধারণ সম্পাদক তোবারক হোসেন তপন, কোষাধ্যক্ষ রিয়াজ হোসেন, প্রতিষ্ঠাতা সদস্য বশির আহমেদ, মাসুম রহমান, শহিদুল ইসলাম খান প্রমুখ।

আলোচনা সভায় বক্তারা বলেন, অনেক ত্যাগের বিনিময়ে অর্জিত হয়েছে আমাদের মাতৃভাষা বাংলা। ২১ ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি লাভ করেছে যা বাংলাদেশিদের জন্য গর্বের।

kamen-(1).jpg

তারা বলেন, দূর পরবাসে হাজার মাইল দূরে থাকলেও বাংলাদেশিদের প্রাণের ভাষা বাংলা। তাইতো প্রবাসে বেড়ে ওঠা নতুন প্রজন্মকে বাংলা ভাষা শেখানোর জন্য সবার প্রতি আহ্বান জানান তারা।

বিএ/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com