পর্তুগালে কমছে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা

আবু সাঈদ
আবু সাঈদ আবু সাঈদ , পর্তুগাল সংবাদদাতা
প্রকাশিত: ০৭:৫১ পিএম, ১৭ জুলাই ২০২২
পর্তুগালের নোভা ইউনিভার্সিটি

পর্তুগালের উচ্চ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সীমিতসংখ্যক বিদেশি শিক্ষার্থী পড়ালেখা করেন। কিন্তু ২০২০ ও ২০২২ সালের মধ্যে দেশটিতে বিদেশি শিক্ষার্থীর সংখ্যা উল্লেখযোগ্যভাবে কমে গেছে।

ডিরেক্টরেট জেনারেল ফর এডুকেশন অ্যান্ড সায়েন্স স্ট্যাটিস্টিকসের (ডিজিইইসি) তথ্য অনুযায়ী, ২০২০-২১ শিক্ষাবর্ষে বিদেশি শিক্ষার্থীদের সংখ্যা নিয়মিত হ্রাস পেয়েছে। ডিগ্রি লেভেলে বর্তমানে বিদেশি শিক্ষার্থীর হার ১০.৮ শতাংশ (আগের শিক্ষাবর্ষের তুলনায় ২.৩ শতাংশ পয়েন্ট কম)। ইন্টিগ্রেটেড মাস্টার্স কোর্সে এ হার ১০.৪ শতাংশ, যা আগের থেকে ০.৯ শতাংশ কম।

মাস্টার্স ২য় বর্ষের বিদেশি শিক্ষার্থীর হার ৪.১ শতাংশ কমেছে। ২০১৯-২০ শিক্ষাবর্ষে বিদেশি শিক্ষার্থীর হার ছিল ২৭.৫ শতাংশ যা বর্তমানে ২৩.৪ শতাংশে নেমে এসেছে।

অন্যদিকে, পেশাদারী উচ্চতর প্রযুক্তিগত কোর্সে শিক্ষার্থীর সংখ্যা (CTeSP) ০.৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ২০১৯-২০ সেশনে পেশাদারী উচ্চতর প্রযুক্তিগত কোর্সে শিক্ষার্থীর হার ছিল ১৪.৪ শতাংশ। ২০২০-২১ সালে এ হার বেড়ে ১৪.৮ শতাংশে উন্নীত হয়।

ইনফোকারসোস পোর্টালে প্রকাশিত ডিজিইইসি'র একটি বিশ্লেষণে দেখা গেছে, পর্তুগালের ফার্নান্দো পেসোয়া ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি ইনস্টিটিউটের ডেন্টাল মেডিসিন ও ইউনিভার্সিটি নোভা ডি লিসবোয়ার স্বাস্থ্য বিজ্ঞান ও ব্যবস্থাপনা কোর্সে বিদেশি শিক্ষার্থীদের সংখ্যা অনেক বেশি ছিল।

পর্তুগিজ ইনস্টিটিউট ফর ন্যাশনাল স্ট্যাটিস্টিকের তথ্য অনুযায়ী, মাত্র ৩.৭ মিলিয়ন পর্তুগিজ শ্রমিক (কর্মক্ষম সক্রিয় জনসংখ্যার ৬৭%) প্রাথমিক শিক্ষা সম্পন্ন করেছেন। কর্মজীবী জনসংখ্যার ৮১% নিম্নস্তরের শিক্ষা নিয়েছেন। ১২% মধ্যবর্তী স্তরের শিক্ষা নিয়েছেন।

১৩০০ শতাব্দীতে পর্তুগালে ইউরোপের অতি প্রাচীন, প্রথম মধ্যযুগীয় কইমব্রা বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়েছিল। দেশটি ইউরোপের অন্যান্য দেশের শিক্ষার মানের সঙ্গে সামঞ্জস্য রেখে শিক্ষা কার্যক্রম পরিচালনা করে আসছে। বর্তমানে দেশটির সাক্ষরতা হার ৯৯.৪৪%, যার মধ্যে ৯৯.৪৮% পুরুষ ও ৯৯.৩৮% নারী (১৫-২৪ বছর বয়সী)।

এসএএইচ/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]