রোমানিয়ায় আটক তিন বাংলাদেশিকে ফেরত পাঠানো হলো

মতিউর রহমান মুন্না
মতিউর রহমান মুন্না মতিউর রহমান মুন্না , গ্রিস প্রতিনিধি
প্রকাশিত: ০৮:৩৩ পিএম, ০৫ আগস্ট ২০২২
ফাইল ছবি

রোমানিয়া থেকে সেনজেনভুক্ত দেশে অনুপ্রবেশের সময় আটক তিন বাংলাদেশিকে ঢাকায় ফেরত পাঠিয়েছে রোমানিয়া সরকার। পাশপাশি আগামী পাঁচবছরের জন্য তাদের ইউরোপ ও সেনজেনভুক্ত দেশে প্রবেশ নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে।

পরে বুধবার সন্ধ্যায় রোমানিয়ার সোমেসেনি বিমানবন্দর একটি ফ্লাইটযোগে তাদের ঢাকায় ফেরত পাঠানো হয়। রোমানিয়ার অভিবাসন বিষয়ক দপ্তরের প্রকাশিত এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি সূত্রে জানা যায়, বুধবার (৩ আগস্ট) রোমানিয়ার আরাদ অঞ্চলের অভিবাসন পুলিশ বিশেষ অভিযান চালিয়ে ওই তিন বাংলাদেশি নাগরিককে গ্রেফতার করে। তারা বৈধ কাজের ভিসায় রোমানিয়ায় গিয়েছিলেন।

যে কোম্পানির অধীনে ভিসা নিয়ে তারা রোমানিয়া যান, সেই কোম্পানিতে কিছুদিন কাজ করেন। একপর্যায়ে তারা রোমানিয়া থেকে পালানোর পরিকল্পনা করেন।

পরিকল্পনা অনুযায়ী, বুধবার তারা কর্মস্থল থেকে পালিয়ে যান। ওইদিনই তারা অবৈধভাবে রোমানিয়ার সীমান্ত পাড়ি দিয়ে অন্য দেশে যাওয়ার চেষ্টা করেন। কিন্তু এর আগেই তাৎক্ষণিকভাবে স্থানীয় থানায় অভিযোগ করেন তাদের কোম্পানির মালিক। নিয়োগকর্তার অভিযোগের ভিত্তিতে তৎপর অভিযান চালিয়ে ওই তিন বাংলাদেশি নাগরিককে আটক করে অভিবাসন পুলিশ।

পরে রোমানিয়ার আইন লঙ্ঘন করায় তাদের বাংলাদেশে ফেরত পাঠানোর সিদ্ধান্ত নেয় কর্তৃপক্ষ। পাশাপাশি, বিদেশিদের অধিকার সংক্রান্ত সংশোধিত কার্যবিধির আওতায় আগামী পাঁচ বছরের জন্য ওই তিনজনকে সেনজেনভুক্ত দেশগুলোসহ ইউরোপে প্রবেশে নিষেধাজ্ঞা দেওয়া হয়।

এসএএইচ/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]