কুয়েতে সতর্কতা, ৯০ মসজিদে সূর্যগ্রহণের নামাজ

জিসান মাহমুদ
জিসান মাহমুদ জিসান মাহমুদ , কুয়েত প্রতিনিধি কুয়েত
প্রকাশিত: ১১:১১ এএম, ২৫ অক্টোবর ২০২২
প্রতীকী ছবি

কুয়েতে ৯০টি মসজিদে সূর্যগ্রহণের বিশেষ প্রার্থনার নামাজ অনুষ্ঠিত হবে আজ। দুপুর ১টা ৩০ মিনিটে নামাজের আয়োজন করা হবে বলে জানিয়েছেন দেশটির ধর্ম মন্ত্রণালয়। এছাড়া সরকারি-বেসরকারি সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।

মঙ্গলবার (২৫ অক্টোবর) দুপুর ১টা ২০ মিনিটে সূর্যগ্রহণ শুরু হয়ে দুপর ২টা ৩৫ মিনিটে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছাবে এবং বিকেল ৩টা ৪৪ মিনিটে শেষ হবে। সূর্যগ্রহণের সময় এটি ৫৩.৪ শতাংশে পৌঁছাবে।

jagonews24-2

এদিকে, কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের চক্ষুবিদ্যা বিভাগের পরিচালক ড. আহমদ আল-ফৌদারি স্থানীয় নাগরিক ও প্রবাসীদের সতর্ক করে বলেছেন, সূর্যগ্রহণের সময় সূর্যের দিকে তাকালে দৃষ্টিশক্তির ক্ষতি হতে পারে। দীর্ঘক্ষণ সূর্যের দিকে তাকিয়ে থাকা ঠিক হবে না।

রাসুল (সা.) বলেছেন, ‘সূর্য ও চন্দ্র আল্লাহর অন্যতম দুটি নিদর্শন। এগুলো কারো মৃত্যু কিংবা জন্মের জন্য ‘গ্রহণ’ হয় না, অতএব তোমরা যখন তা দেখবে তখন আল্লাহর কাছে দোয়া করবে, তাকবির বলবে, সালাত আদায় করবে এবং সদকা করবে।’ (সহিহ বুখারি, হাদিস নং: ১০৪০)

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]