পর্তুগালে বাংলাদেশিদের উদ্যোগে মসজিদ উদ্বোধন

আবু সাঈদ
আবু সাঈদ আবু সাঈদ , পর্তুগাল সংবাদদাতা
প্রকাশিত: ১০:২৯ এএম, ১৩ ডিসেম্বর ২০২২

রাজধানী লিসবনসহ যেসব অঞ্চলে বাংলাদেশিরা বসবাস করছেন সেসব জায়গায় বাংলাদেশিরা উদ্যোগী হয়ে প্রতিনিয়ত মসজিদ নির্মাণ করছেন, তাতে শুধু প্রবাসীরাই নয়, দেশটিতে থাকা মুসলমানদের জন্যই ইবাদতের জায়গা বৃদ্ধি পাচ্ছে।

পর্তুগালের রাজধানীর লিসবনে প্রবাসী অধ্যুষিত আরও একটি অঞ্চল আরোইসে বাংলাদেশিদের উদ্যোগে শুক্রবার (৯ ডিসেম্বর) জুমার নামাজের মধ্য দিয়ে বাইতুর রহিম জামে মসজিদ উদ্বোধন করা হয়।

মসজিদটি বাংলাদেশিদের অর্থায়নে নির্মাণ করা হলেও পরিচালনার দায়িত্ব দেওয়া হয় ইসলামিক ফাউন্ডেশন পালমেলা (এফআইপি)। মসজিদটিতে পাঁচ ওয়াক্ত নামাজের পাশাপাশি। শিশু থেকে ছোট-বড়, পুরুষ নারী সবার জন্য ইসলামের নিয়ম-নীতি অনুশাসন শিক্ষার ব্যবস্থা থাকবে। যে মসজিদটি ফাউন্ডেশনের আওতায় পরিচালনা হলেও এর ব্যয়ভার বহন করতে হবে উদ্যোক্তাদেরই।

পর্তুগালে বাংলাদেশিদের উদ্যোগে মসজিদ উদ্বোধন

ইসলামিক ফাউন্ডেশন পালমেলা (এফআইপি) এবং পর্তুগালের ইসলামী শিক্ষার অন্যতম প্রধান প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল স্কুল পালমেলার প্রধান মাওলানার রিজওয়ান শেখ। একই সঙ্গে বাংলাদেশ ইসলামিক সেন্টার ‘বাইতুল মোকাররম মসজিদ’ লিসবনের প্রেসিডেন্ট রানা তসলিম উদ্দিন এবং খতিব অধ্যাপক আবু সাঈদ, পর্তুগাল আওয়ামী লীগের সভাপতি জহিরুল আলম জসিমসহ বাংলাদেশ এবং পর্তুগিজ মুসলিম কমিউনিটির বিভিন্ন স্তরের ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রথম জামাতেই মুসল্লিদের উপচেপড়া ভিড় লক্ষ্য করা যায়। ফলে জুমার দুটি জামাত আয়োজন করতে হয়। আগত মুসল্লিরা উচ্ছ্বাস প্রকাশ করেন কেননা প্রতিনিয়তই পর্তুগালে প্রবাসী বাংলাদেশিদের অবস্থান দৃঢ় হচ্ছে, তারা উদ্যোক্তাদের স্বাগত জানিয়েছেন এবং মসজিদ স্থাপনায় তাদের শ্রম এবং অর্থব্যয়ের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করেন।

আরোইস অঞ্চলে মসজিদ স্থাপনের কারণে আশপাশে বসবাসকারী প্রবাসী বাংলাদেশি এবং ধর্মপ্রাণ মুসলমানদের জন্য পাঁচ ওয়াক্ত নামাজ আদায় করা সহায়ক ভূমিকা পালন করবে মসজিদটি।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]