পূর্ব লন্ডনে বাঙালি পাড়া সফরে রাজার পরিকল্পনা

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক যুক্তরাজ্য
প্রকাশিত: ০৮:৫৬ এএম, ০৮ ফেব্রুয়ারি ২০২৩

 

মাহবুব আলী খানশূর, যুক্তরাজ্য

ব্রিটেনের রাজা তৃতীয় চার্লস ও কুইন কনসর্ট ক্যামিলা ব্রিক লেইন-বাংলা টাউনে সফরকালে বাঙালিদের কৃষ্টি, ঐতিহ্য ও সংগ্রামী জীবন কাহিনির সঙ্গে পরিচিত হবেন। প্রথম পর্বে তারা আলতাব আলী পার্ক পরিদর্শন করবেন। সেখানে জানতে পারবেন বর্ণবাদের বিরুদ্ধে বাঙালির রুখে দাঁড়ানোর গৌরবোজ্জ্বল ইতিহাস।

এ সময় তারা আরও জানতে পারবেন মাতৃভাষা বাংলার মর্যাদা রক্ষায় বাঙালির মহান আত্মত্যাগের কথা। এরপর তাদের সফর সূচিতে রয়েছে ব্রিটেনে বাঙালি কমিউনিটির প্রাণকেন্দ্র ব্রিক লেইনে, যা এখন বাংলা টাউন নামে সুপরিচিত। বাংলা টাউনের ফটক থেকে রাজন্যবর্গ হাঁটতে থাকবেন ব্রিক লেইন ধরে।

এ সময় তারা পরিচিত হবেন বাঙালি কমিউনিটির শিল্প-সংস্কৃতির পুরোধা অনেক ব্যক্তিদের সঙ্গে, দেখবেন বাঙালির ঐতিহ্যভিত্তিক শিল্প ও চিত্রকর্ম, মিলিত হবেন বাঙালি ব্যবসায়ী ও উদ্যোক্তাদের সঙ্গে। এই পর্যায়ে রাজা ও কুইন কনসর্ট ছোট্ট একটি আয়োজনে যোগ দিয়ে সৃষ্টি করবেন এক নতুন ইতিহাস।

এই প্রথম ব্রিটেনের একজন রাজা সশরীরে পা রাখবেন বাঙালি পাড়ায় বাংলাদেশি একটি রেস্টুরেন্টের ভেতরে। আর সেটি হচ্ছে ব্রিক লেইনে বাঙালির গ্রামীণ খাবার পরিবেশনের অন্যতম পথিকৃৎ রেস্টুরেন্ট গ্রাম বাংলা। রাজা ও কুইন কনসর্ট সেখানে পরিচিত হবেন বিবিপিআই জামদানি নেটওয়ার্কের নারী উদ্যোক্তাদের সঙ্গে।

এদের মধ্যে থাকবেন বিখ্যাত মেকআপ আর্টিস্ট রুবি হ্যামার এমবিই, অক্সফোর্ড ইউনিভার্সিটির ক্লাইমেট গ্রুপের হেড অব ট্রান্সপারেন্সি অ্যান্ড পাথওয়েজ জেবি রহমান, ক্রাউন অ্যান্ড ফ্যামিলি কোর্টের সার্কিট জাজ স্বপ্নারা খাতুন এবং স্পোর্টস জার্নালিস্ট ও ব্রডকাস্টার রেশমিন চৌধুরী।

গ্রাম বাংলা রেস্টুরেন্টে সে সময় সৃষ্টি হবে আরেকটি ইতিহাস। এই ইতিহাস গড়বেন এদেশে বাঙালি কমিউনিটির নবীন প্রজন্মের উজ্জ্বলতম তারকাদের একজন প্রপা রেজওয়ানা আনোয়ার। প্রপা কিংস কলেজ লন্ডনে সোশ্যাল সায়েন্সের ছাত্রী। ইকোনোমিক্সসহ সোশ্যাল সায়েন্সের পাওয়ারের গভীর অনুরাগী ১৯ বছরের তরুণী প্রপা একজন সঙ্গীতশিল্পী আর সেই সাথে একজন অ্যাক্টিভিস্টও।

তরুণ যুবাদের জীবনে যেসব ইস্যু নেতিবাচক প্রভাব রেখে থাকে, সেগুলোর সমাধানে প্রপা আর্টের শক্তিতেও বিশ্বাসী। এই প্রপা আজ ৮ ফেব্রুয়ারি ইতিহাস গড়বেন রাজা চার্লসের স্ত্রী, কুইন কনসর্ট ক্যামিলাকে বাংলাদেশের বিখ্যাত ঐতিহ্যবাহী জামদানি শাড়ি উপহার দিয়ে।

বিবিপিআই জামদানি নেটওয়ার্কের সঙ্গে সম্পৃক্ত প্রপাকে এজন্য মনোনীত করা হয়েছে বাংলা কৃষ্টি ও ঐতিহ্যের প্রতি তার গভীর অনুরাগের কারণে। রাজা ও কুইন কনসর্টকে ওই সফরে বাংলাদেশের গ্রামীণ পিঠাপুলি দিয়ে আপ্যায়িত করার কর্মসূচিও রয়েছে। পিঠাপুলির ভোজন শেষে এরপর রাজকীয় অতিথিরা হেঁটে যাবেন ব্রিক লেইন মসজিদে।

মসজিদের ট্রাস্টিরা তাদের সেখানে স্বাগত জানাবেন বলে জানা গেছে। ৩০০ বছর আগে এই ভবনটি নির্মিত হওয়ার পর শুরুতে সেখানে প্রতিষ্ঠিত হয় খ্রীস্টানদের চার্চ। পরে ইহুদী ধর্মাবলম্বীরা সেখানে প্রতিষ্ঠা করেন তাদের উপাসনাগৃহ সিনাগগ। পরে বাংলাদেশি মুসলিম ধর্মাবলম্বীরা ভবনটি কিনে নিয়ে প্রতিষ্ঠা করেন ব্রিক লেইন জামে মসজিদ।

ইতিহাস, স্থাপত্য ও ধর্মীয় সহিষনুতার গভীর অনুরাগী রাজা চার্লস মসজিদের অভ্যন্তরে খুঁজে পাবেন তার প্রিয় বিষয়গুলোর ঐতিহাসিক সম্মিলন। তিনি জানতে পারবেন বাঙালির অশ্রু ও শোণিতে রচিত বীরত্বেও উপাখ্যান, জানবেন বাংলার রুদ্র-কোমল পলিমাটি থেকে উত্থিত জীবনের কথা, যেটি ধারণ করে আছে সংগ্রাম ও ভালোবাসার স্পন্দন, যেখানে আছে এগিয়ে যাওয়ার গল্প, দেশ থেকে দেশান্তরে, প্রজন্ম থেকে প্রজন্মান্তরে।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]