নিউইয়র্কে শামীম আল আমিনের বই নিয়ে বর্ণাঢ্য প্রকাশনা উৎসব

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৮:৪১ এএম, ১৯ ফেব্রুয়ারি ২০২৩

লেখক, সাংবাদিক ও প্রামাণ্যচিত্র নির্মাতা শামীম আল আমিনের নতুন বই ‘নির্বাচিত গল্প তোমার অসীমে’ নিয়ে নিউইয়র্কে এক অনুষ্ঠানের আয়োজন করা হয়। নিউইয়র্কের জ্যাকসন হাইটসের জুইশ সেন্টারে সমবেত হয়েছিলেন লেখক, সাংবাদিক, সমাজকর্মী, সাংস্কৃতিক ব্যক্তিত্ব থেকে শুরু করে বিশিষ্টজনেরা।

ডায়াসপোরা নামের সদ্য আত্মপ্রকাশ করা অসাধারণ একটি সংগঠন এই প্রকাশনা উৎসবের আয়োজন করে। এবারের বাংলা একাডেমির অমর একুশে বইমেলায় বইটি প্রকাশ করেছে অনিন্দ্য প্রকাশ। বইটির প্রচ্ছদ করেছেন ধ্রুব এষ।

jagonews24

৩০টি গল্পের বইটিতে ভূমিকা লিখেছেন কথাসাহিত্যিক সৈয়দ মনজুরুল ইসলাম। ভিন্ন ভিন্ন প্রেক্ষাপট থেকে লেখা গল্পগুলোকে অন্তর্ভুক্ত করা হয়েছে একটি মলাটে। এর মধ্যে আছে গভীর প্রেম; কখনো বিরহ। আছে পরাবাস্তব ভালোবাসা। গল্পগুলো লিখতে গিয়ে কখনো সমাজের রুঢ় বাস্তবতা; অলিক কল্পণার আশ্রয় নিয়েছেন লেখক।

আবার সমাজে ঘটে যাওয়া নিষ্ঠুর ঘটনাও উঠে এসেছে গল্পে। এসেছে বিশ্বজোড়া অস্থিরতার চিত্র; বেদনা কিংবা হতাশা। গল্পের বিষয়ের ভিন্নতাই বইটির সৌন্দর্য্য। বইটি পাঠ করতে গিয়ে পাঠক এক মলাটে বিচিত্র স্বাদ পাবেন বলে বক্তারা অনুষ্ঠানে বলেন।

jagonews24

অনুষ্ঠানে বক্তব্য দেন কথাসাহিত্যিক পূরবী বসু, জ্যেষ্ঠ সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ, সাংবাদিক ফজলুর রহমান, মুক্তিযোদ্ধা ও শিল্পী তাজুল ইমাম, সাপ্তাহিক বাঙালির সম্পাদক কৌশিক আহমেদ এবং অনিন্দ্য প্রকাশের প্রকাশত আফজাল হোসেন।

বিশিষ্ট নাট্যশিল্পী শিরীন বকুলের সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন ডা. প্রতাপ দাস ও ধন্যবাদ জানান নাট্যশিল্পী এজাজ আলম। বিশিষ্টজনদের মধ্যে শিল্পী বাশিরুল হক, ভাস্কর আকতার আহমেদ রাশা এবং সাংস্কৃতিক সংগঠক ফরিদা ইয়াসমিন প্রতিক্রিয়া জানান।

jagonews24

তবে অনুষ্ঠানটি শুরু হয় বইটির নাম গল্প ‘তোমার অসীমে’ পাঠ করার মধ্য দিয়ে। বিশিষ্ট নাট্যশিল্পী এ শরিফ হোসেন এবং আবৃত্তি শিল্পী শুক্লা রায় গল্পটি পাঠ করেন।

এ সময় রবীন্দ্রনাথের ‘তোমার অসীমে’ গানটি গেয়ে শোনান সুপ্রিয়া চৌধুরী। তিন শিল্পীর অদ্ভূত মনোমুগ্ধকর পরিবেশনায় ভিন্নমাত্রা যুক্ত করে ভায়োলিনের বাদন ও শিল্পী তাজুল ইমামের পেইন্টিং। গল্পটির পরিবেশনার ভিন্নতা মানুষের অন্তরকে ছুঁয়ে যায়।

jagonews24

অনুষ্ঠানে চমৎকার একটি প্রেমের কবিতা আবৃত্তি করেন গোপন সাহা। আর শেষ পর্বে প্রেমের গান দিয়ে সবার মন ভরিয়েছিলেন রাজীব ভট্টাচার্য। কিবোর্ডে রিপন মিয়া এবং তবলায় স্বপন দত্তের পরিবেশনা ছিল চমৎকার।

jagonews24

বৃষ্টিমুখর সন্ধ্যা রীতিমতো দূর্যোগে রূপ নিয়েছিল। দিনের কর্মব্যস্ততা শেষে, নিউইয়র্কের জ্যাম ঠেলে এরপরও সেখানে সমবেত হয়েছিলেন উল্লেখযোগ্য সংখ্যক সুধী। সেখানে ছিল লেখকের বই বিক্রিরও ব্যবস্থা। ছিল চা চক্র। সবমিলিয়ে জমজমাট এই অনুষ্ঠানটি রূপ নেয় এক মিলনমেলায়। অনুষ্ঠানে সার্বিক সহায়তা দিয়েছিল বাংলা ট্রালেভস।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]