ইতালিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

জমির হোসেন
জমির হোসেন জমির হোসেন , ইতালি প্রতিনিধি
প্রকাশিত: ০৭:১৪ পিএম, ১৮ মার্চ ২০২৩

ইতালিতে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০৩তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। শুক্রবার (১৭ মার্চ) রোমে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে যথাযথ মর্যাদায় দিনটি উদযাপন করা হয়।

এদিনে দূতাবাস আয়োজিত অনুষ্ঠানের প্রথম পর্বে সকাল ৮টায় কর্মকর্তা-কর্মচারীদের উপস্থিতিতে রাষ্ট্রদূত মো. শামীম আহসানের নেতৃত্বে জাতীয় পতাকা আনুষ্ঠানিকভাবে উত্তোলন, জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, জাতির পিতা ও মুক্তিযুদ্ধের বীর শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এ উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী এবং পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ, বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক প্রামাণ্যচিত্র প্রদর্শন এবং আলোচনাসভা ও দোয়া মোনাজাত করা হয়। এ সময় ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান মুক্তিযুদ্ধের সকল বীর শহীদদের গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন।

ইতালিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

তিনি উল্লেখ করেন, বঙ্গবন্ধুর সম্মোহনী ব্যক্তিত্ব ও ঐন্দ্রজালিক নেতৃত্ব সমগ্র জাতিকে একসূত্রে গেঁথে ছিল যার ফলে বাঙালি পেয়েছে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ। বঙ্গবন্ধুর কিশোর জীবনের মানবিক গুণাবলি ও শিশুদের প্রতি গভীর মমত্ববোধ কীভাবে সবার দৃষ্টি আকর্ষণ করার কথা তুলে ধরেন।

তিনি বলেন, জাতির পিতার অনুকরণীয় আদর্শ বাঙালিদের নিরন্তর অনুপ্রেরণার উৎস হিসেবে কাজ করবে। শৈশব হতেই শিশুদের প্রতি বঙ্গবন্ধুর দৃশ্যমান অকৃত্রিম ভালোবাসা পরিণত বয়সে তা মহান নেতার রাজনৈতিক দর্শন ‘মানুষের প্রতি ভালোবাসা কীভাবে প্রতিফলিত হয় তার ওপর আলোচনা করেন রাষ্ট্রদূত।

তিনি এ প্রসঙ্গে শিশুদের কল্যাণে বঙ্গবন্ধু ও তার কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার গৃহীত বিভিন্ন কর্মকাণ্ডের কথা তুলে ধরেন। তিনি বঙ্গবন্ধুর জীবন ও কর্ম সম্পর্কে শিশুদের শিক্ষাদানের প্রয়োজনীয়তার ওপরও গুরুত্বারোপ করেন।

ইতালিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

সকাল ১০টায় অনুষ্ঠানের দ্বিতীয় পর্বে ইতালির স্কুলশিক্ষার্থীদের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবন ও আদর্শের সাথে পরিচয় করিয়ে দেওয়ার উদ্দেশ্যে দূতাবাসের উদ্যোগে রোমের প্রাণকেন্দ্রে অবস্থিত স্কুলে বঙ্গবন্ধুর জীবন ও কর্মের ওপর এক বিশেষ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ সময় ইতালিয়ান অনেক ছাত্র-ছাত্রী জাতির পিতার জন্মদিন উপলক্ষে তাদের অডিটোরিয়াম উৎসবের সাজে সজ্জিত করে ব্যানার, ফেস্টুন, বেলুন, দ্বারা অঙ্কিত বাংলাদেশের মানচিত্র, পতাকা ও বঙ্গবন্ধুর প্রতিকৃতি প্রভৃতি দিয়ে দৃষ্টিনন্দনভাবে সাজানো হয় হল।

প্রবাসে বঙ্গবন্ধুর জন্মদিন উদযাপন আনন্দঘন আবহের সৃষ্টি করে। আয়োজিত বঙ্গবন্ধুর জীবন ও জীবনীভিত্তিক আলোচনা ও কুইজ প্রতিযোগিতায় লিওপোলডো বিদ্যালয়ের বিভিন্ন দেশের ৬০ জন শিশু-কিশোর স্বতঃস্ফূর্তভাবে অংশ নেন।

ইতালিতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন

এ সময় বঙ্গবন্ধুর ওপর রাষ্ট্রদূতের বক্তব্য ছাত্র-ছাত্রীদের মধ্যে বঙ্গবন্ধু ও বাংলাদেশ সম্পর্কে গভীর আগ্রহের সৃষ্টি করে। রাষ্ট্রদূত তাদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। প্রতিযোগিতায় স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণকারী শিশু-কিশোরদের মাঝে পুরস্কার ও খাবার বিতরণ করা হয়েছে। পরে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে কেক কেটে অনুষ্ঠানের সমাপ্তি করা হয়।

অনুষ্ঠানে বিদ্যালয়ের উপ-অধ্যক্ষসহ শিক্ষক উপস্থিত ছিলেন। রাষ্ট্রদূত বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে তাদের সহযোগিতার জন্য ধন্যবাদ জানান এবং শিক্ষকদের মধ্যে বঙ্গবন্ধুর আত্মজীবনীর (The Unfinished Memoirs) ইতালীয় সংস্করণ হাতে তুলে দেন একই সঙ্গে ছাত্র-ছাত্রীদের মাঝে মুজিববর্ষ উপলক্ষে দূতাবাসের বিশেষ প্রকাশনা উপহার হিসেবে দেওয়া হয়।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]