মাদ্রিদে স্পেন আওয়ামী লীগের স্বাধীনতা দিবস উদযাপন

কবির আল মাহমুদ
কবির আল মাহমুদ কবির আল মাহমুদ স্পেন
প্রকাশিত: ০১:২২ পিএম, ২৯ মার্চ ২০২৩

স্পেন আওয়ামী লীগের উদ্যোগে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে মুক্তিযুদ্ধে জীবন উৎসর্গকারী বীর শহীদ ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি শ্রদ্ধা জানিয়ে ইফতার অনুষ্ঠানের আয়োজন করে স্পেন আওয়ামী লীগ ও অঙ্গসংগঠন।

স্পেন আওয়ামী লীগের সভাপতি এস.আর.আই.এস রবিনের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন সংগঠনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক তামিন চৌধুরী।

স্বাধীনতা দিবসের আলোচনায় বক্তারা বর্তমান সরকারের নানা দিক তুলে ধরার পাশাপাশি যুদ্ধকালীন কয়েকটি ঘটনা নতুন প্রজন্মের ও প্রবাসী শিক্ষার্থীদের উদ্দেশ্যে তুলে ধরেন। সেই সাথে বিভিন্ন তথ্য-উপাত্তসহ বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা বিনির্মাণে একটি উন্নত স্মার্ট বাংলাদেশ পরিণত হওয়ার অভীষ্ট লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারের উন্নয়ন ও অগ্রযাত্রার তথ্য তুলে ধরেন এবং শেখ হাসিনার হাতকে আরও শক্তিশালী করতে আহ্বান জানান।

মাদ্রিদে স্পেন আওয়ামী লীগের স্বাধীনতা দিবস উদযাপন

সভাপতির বক্তব্যে স্পেন আওয়ামী লীগের সভাপতি এস.আর.আই.এস রবিন, শতাব্দীর মহানায়ক হাজার বছরের শ্রেষ্ঠ সন্তান জাতির পিতা বঙ্গবন্ধুর রাজনৈতিক, বাংলাদেশের জন্য তার ত্যাগ, ব্যক্তিগত, মানবিক গুণাবলী, কূটনৈতিক সম্পর্ক, বলিষ্ঠ সাহসিকতার, পররাষ্ট্রনীতি এবং মানুষের প্রতি অগাধ আস্থা-বিশ্বাস ও ভালোবাসার দিকগুলো তুলে ধরেন।

এ সময় তিনি স্পেন আওয়ামী লীগ অতীতের যে কোনো সময়ের সু-সংগঠিত ও নবীন প্রবীণের সমন্বয়ে স্মার্ট কমিটি উল্লেখ করে বলেন, বঙ্গবন্ধুর আদর্শ বাস্তবায়নে প্রবাসে জননেত্রীর সৈনিকরা ঐক্যবদ্ধ। দেশের যে কোনো জাতীয় ইস্যুতে প্রধানমন্ত্রীর নির্দেশনা পালনে তারা সংকল্পবদ্ধ।

মাদ্রিদে স্পেন আওয়ামী লীগের স্বাধীনতা দিবস উদযাপন

মুক্তিযোদ্ধা সন্তান আব্দুল আজিজ মবুর পবিত্র কোরআন তেলোয়াতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে বঙ্গবন্ধুর জীবন-কর্ম ও সংগ্রাম নিয়ে আলোচনায় অংশ নেন স্পেন আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আব্দুল কাইয়ুম সেলিম, সহ-সভাপতি একরামুজ্জামান কিরন, সহ-সভাপতি সাখাওয়াত হোসেন বাবলু, সহ-সভাপতি তোতা কাজী, সহ-সভাপতি ফয়ছল আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক আখতারুজ্জামান, ওপর যুগ্ম সাধারণ সম্পাদক এফ এম ফারুক পাভেল, সাংগঠনিক সম্পাদক আলমগির হোসেন, সাংগঠনিক সম্পাদক বদরুল কামালী, প্রচার সম্পাদক কামরুল ইসলাম, আইন সম্পাদক তারিক হোসেন, কার্যকরী সদস্য আব্দুস সালাম, যুবলীগ নেতা ইফতেখার আলম, ছাত্রলীগ নেতা হানিফ মিয়াজী, মাসুম শেখ, সাগর, কামরুলসহ আরও অনেকে।

এ সময় মহান মুক্তিযুদ্ধে সকল শহীদ, জাতীয় চার নেতা, বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শাহাদাতবরণকারীদের আত্মার মাগফিরাত কামনার পাশাপাশি বাংলাদেশের উন্নয়ন ও সমৃদ্ধি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। মোনাজাত পরিচালনা করেন আসাদুজ্জামান সাদ।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]