দুবাইয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:২০ পিএম, ২১ ফেব্রুয়ারি ২০২৪

দুবাইয়ে বাংলাদেশ কনসুলেট জেনারেল বুধবার যথাযোগ্য মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সঙ্গে ‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ পালন করেছে।

দিবসের প্রথম পর্বে মহান ভাষা শহীদদের স্মরণে কনস্যুলেট প্রাঙ্গণে কনসাল জেনারেলের নেতৃত্বে শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করা হয়। এ সময় কনস্যুলেট লেডিস গ্রুপ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন, বাংলাদেশ উইমেন অ্যাসোসিয়েশন, দুবাইস্থ বাংলাদেশ জনতা ব্যাংক, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, বঙ্গবন্ধু পরিষদসহ ৫০টির বেশি সামাজিক-সাংস্কৃতিক সংগঠন শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করে।

সকাল ৮টায় কনস্যুলেটের সকল কর্মকর্তা-কর্মচারীর উপস্থিতিতে জাতীয় পতাকা অর্ধনমিত করেন কনসাল জেনারেল বি এম জামাল হোসেন।

এছাড়াও বিকেল সাড়ে চারটায় ‘মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস’ এর ওপর একটি আলোচনা সভা অনুষ্ঠিত হবে। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন কনসাল জেনারেল বি এম জামাল হোসেন।

দুবাইয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

কাউন্সেলর ও দূতালয় প্রধান আশফাক সেনের সঞ্চালনায় অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত, রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী এবং পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ, প্রামাণ্য চিত্র প্রদর্শন এবং দিবসটির তাৎপর্য বিষয়ে দুবাই ও উত্তর আমিরাতে বসবাসরত বিভিন্ন প্রবাসীদের উপস্থিতিতে আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

শেষে মহান ভাষাশহীদদের আত্মার মাগফেরাত কামনা করে এবং শহীদ দিবসের সঙ্গে জড়িত সবার প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে বাংলাদেশের স্বাধীনতাযুদ্ধে আত্মত্যাগকারী সকল শহীদ মুক্তিযোদ্ধা, বঙ্গবন্ধু ও তার পরিবারের সকল শহীদ সদস্যদের রুহের মাগফেরাত কামনা এবং দেশ ও জাতির উত্তরোত্তর উন্নতি ও ভবিষ্যৎ সাফল্য কামনা করে বিশেষ মোনাজাত করা হবে।

আইএইচআর/এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]