ভিয়েনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

রাকিব হাসান রাফি
রাকিব হাসান রাফি রাকিব হাসান রাফি , স্লোভেনিয়া প্রতিনিধি স্লোভেনিয়া থেকে
প্রকাশিত: ০৪:০৯ পিএম, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

ভিয়েনাস্থ বাংলাদেশ দূতাবাস ও জাতিসংঘের স্থায়ী মিশন এবং ইউনাইটেড ন্যাশনস ইনফরমেশন সার্ভিস (ইউএনআইএস) এর যৌথ আয়োজনে যথাযোগ্য মর্যাদায় জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে।

ভিয়েনা ইন্টারন্যাশনাল সেন্টারে জাতীয় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে ৩২টি দেশের রাষ্ট্রদূত ও স্থায়ী প্রতিনিধি, ইউএনআইডিও, আইএইএ, সিটিবিটিও, ইউএনওভি, ইউএনওডিসি, অস্ট্রিয়ান কমিশন ফর ইউনেস্কোর উচ্চপদস্থ কর্মকর্তা ও অস্ট্রিয়াস্থ বাংলাদেশ কমিউনিটির সদস্যসহ ৩০০ এর বেশি অতিথি অংশ নেন।

অনুষ্ঠানের শুরুতে রাষ্ট্রদূত আসাদ আলম সিয়াম সিটিবিটিওর নির্বাহী সচিব ড. রবার্ট ফ্লয়েড, জাতিসংঘের ভিয়েনাস্থ কার্যালয়ের উপ-পরিচালক এবং মাদক ও অপরাধ বিভাগের পরিচালনা বিভাগের পরিচালক ডেনিস থাচাইচাওয়ালিট, জাতিসংঘের শিল্প উন্নয়ন সংস্থা ইউএনআইডিও এর উপ ও ব্যবস্থাপনা পরিচালক ইয়ুকো ইয়াসুনাগা, আন্তর্জাতিক পারমাণবিক শক্তি সংস্থা আইএইএ এর সম্মেলন পরিষেবা বিভাগের পরিচালক চেতনা লাখু-ভারবিক, ইউরোপিয়ান অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের প্রধান নির্বাহী এভেলিন ভেনিঘোফার এবং ইউনেস্কোর অস্ট্রিয়ান কমিশনের প্রেসিডেন্ট অধ্যাপক ডক্টর সাবিন হাগকে সাথে নিয়ে ভিয়েনা ইন্টারন্যাশনাল সেন্টারে স্থাপিত অস্থায়ী শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেন।

ভিয়েনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

এরপর তারা দিবসটির গুরুত্ব ও তাৎপর্য তুলে ধরে বক্তব্য দেন। রাষ্ট্রদূত সিয়াম তার বক্তব্যে বায়ান্নর ভাষা আন্দোলনে বঙ্গবন্ধুর তাৎপর্যপূর্ণ ভূমিকার কথা উল্লেখ করেন।

ভিয়েনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

তিনি বলেন, বর্তমান সরকারের উদ্যোগে ১৯৯৯ সালে ইউনেস্কো একুশে ফেবুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়। তিনি দিবসের তাৎপর্যের ওপর গুরুত্বারোপ করে বলেন, বিশ্বব্যাপী ভাষা ও সংস্কৃতির সংরক্ষণ এবং বিকাশে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস অনুঘটক হিসেবে কাজ করবে।

ভিয়েনায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

তিনি বক্তব্যে ইউনাইটেড ন্যাশনস ইনফরমেশন সার্ভিস (ইউএনআইএস)-সহ উপস্থিত সবাইকে ধন্যবাদ জানান এবং একুশের চেতনা ও মূল্যবোধ ধারণ করার আহ্বান জানান। এরপর বাংলাদেশ, ভারত, পেরু, বরকিনা ফাসো ও শ্রীলঙ্কার শিল্পীদের অংশগ্রহণে একটি মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজিত হয়।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]