মসজিদে নববীতে এক প্রবাসীর মানবেতর জীবন

আব্দুল হালিম নিহন
আব্দুল হালিম নিহন , সৌদি আরব প্রতিনিধি সৌদি আরব
প্রকাশিত: ০৮:৫৩ এএম, ২৬ আগস্ট ২০১৮

সুমন। পরিবারের আর্থিক সচ্ছলতা ফেরানোর স্বপ্ন নিয়ে অন্যদের মতো তিনিও ১১ মাস আগে পাড়ি জমিয়েছেন সৌদি আরবের রাজধানী রিয়াদে। রিয়াদ থেকে ইকামা (সৌদি আরবের রেসিডেন্স পারমিট) পাওয়ার পর তিনি মদিনা যান জিয়ারতের উদ্দেশে। সেখানে এসে জটিল রোগে আক্রান্ত হন সুমন। এরপর থেকে তিনি দীর্ঘ ৪-৫ মাস মদিনার মসজিদে নববীর ১০ নম্বর টয়লেটের পাশে মানবেতর দিন কাটাচ্ছেন।

মদিনাতে পরিচিত কেউ না থাকাতে সুমনের পাশে দাঁড়ানোর মতো কেউ নেই। মদিনা হেরাম শরিফের দায়িত্বরত পুলিশেরা ২/৩ বার তাকে ডাক্তার দেখিয়েছে। তার মালিকের সাথে ফোনে যোগাযোগ করার চেষ্টা করা হলে ফোন বন্ধ পাওয়া গেছে ।

তিনি এখন হাঁটতেও পারছেন না। যার ফলে তার চলাফেরা কষ্টকর হয়ে গেছে। তিনি দেশে চলে আসতে চান। তবে এ বিষয়ে তাকে সহযোগিতা করার মতো কাউকে পাচ্ছেন না তিনি।

দেশে ফিরতে সুমন মদিনা প্রবাসী বাংলাদেশি এবং জেদ্দা কনস্যুলেটের দৃষ্টি কামনা করেছেন। তার বাড়ি জামালপুর। তার ফোন নম্বর 0502439787। কফিলের নম্বর 0555007652।

এসআর/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :