বিশ্ব খাবার মেলায় বাংলাদেশি স্টল

জমির হোসেন
জমির হোসেন জমির হোসেন , ইতালি প্রতিনিধি
প্রকাশিত: ০৩:৩৭ এএম, ১০ জুন ২০১৯

প্রতি বছরের মতো এবারও ইতালিতে বিশ্ব খাবার মেলায় অংশ নিয়েছে (কুছিনা বেংলেসে) বাংলাদেশি রান্না
স্টল। বিশ্বের বিভিন্ন দেশের খাবার এ মেলায় প্রদর্শন করা হয়।

শনিবার (৮ জুন) অনুষ্ঠিত এ মেলায় বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশগুলো অংশ নিয়ে নিজ দেশের বিভিন্ন খাবার বিদেশিদের সামনে উপস্থাপন করে।

মহিলা সংস্থা ইতালি গত কয়েক বছর ধরে দেশীয় খাবারের মাধ্যমে বাংলাদেশকে তুলে ধরছে। জিলাপি,
বিরিয়ানি, সমুচা, সিঙ্গারা, ভেজিটেবলসহ নানা রকম দেশীয় খাবার ভিন দেশীদের মাঝে প্রদর্শন করা হয়। দিনব্যাপী অনুষ্ঠানে বিভিন্ন দেশের দর্শনার্থী ছিল চোখে পড়ার মতো।

southeast

আয়োজক মহিলা সংস্থার সভাপতি শান্তা সিকাদার বলেন, ইতালিয়ানসহ অনেক দর্শনার্থী বাংলাদেশি খাবারের স্বাদ গ্রহণ করতে আমাদের স্টলে ভীড় জমায়। গত কয়েক বছরের মধ্যে ইতালিয়ানরা আমাদের বিভিন্ন খাবারের সাথে পরিচিতি পাওয়ায় এ বছর তারা নিজ থেকে স্টলে এসে পছন্দের খাবার খুঁজতে শুরু করে। বিশেষ করে বিরিয়ানি, সিঙ্গারা ও ভেজিটেবলস তাদের পছন্দের তালিকায়।

তিনি বলেন, এক সময় ইতালিয়ানরা আমাদের খাবারের ফ্লেভার পছন্দ করতো না। ফলে দেখা যেত একই ফ্লাটে হলে দরজা নক করে বলতো, তোরা কী রান্না করিস? ঘ্রাণটা বিরক্তিকর! কালের আবর্তে তারা আমাদের খাবারের প্রতি এখন ঝুঁকতে শুরু করেছে। এভাবেই বিভিন্ন খাবার মেলায় বাংলাদেশ অংশ নিলে ইতালিয়ানসহ অন্য দেশের নাগরিকরা বাংলাদেশি খাবারের প্রতি আকৃষ্ট হতে থাকবে।

শান্তা সিকদার আরও বলেন, দেশীয় খাবার ইতালিয়ানরা এতো বেশি পছন্দ করে এ বছর তাদের উপস্থিতি তা বলে দেয়। তিনি মেলায় অংশগ্রহণ করতে সহযোগিতার জন্য মহিলা সংস্থার প্রতিটি সদস্যকে ধন্যবাদ জানান।

উল্লেখ্য, প্রতি বছর ইতালির রাজধানী রোমে বিখ্যাত স্কুল পিসাকানির উদ্যোগে টেস্ট দ্য ওয়ার্ল্ড খাবার মেলা স্কুল মাঠেই হয়ে থাকে।

এমএসএইচ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :