কুয়েতের স্মার্ট ড্রাইভিং লাইসেন্সে গাড়ি চালানো যাবে সব দেশে

সাদেক রিপন
সাদেক রিপন সাদেক রিপন , কুয়েত প্রতিনিধি
প্রকাশিত: ০৩:০৯ এএম, ২৮ জানুয়ারি ২০২১

কুয়েতে বাংলাদেশসহ স্থানীয় এবং অন্যান্য দেশের প্রবাসীদের দেয়া হচ্ছে স্মার্ট ড্রাইভিং লাইসেন্স। এই স্মার্ট লাইসেন্স দিয়ে বিশ্বের যেকোনো দেশে গাড়ি চালানো যাবে।

গত ১৭ জানুয়ারি থেকে এই স্মার্ট ড্রাইভিং লাইসেন্স প্রদান প্রক্রিয়া শুরু হয়। যাদের আগে লাইসেন্স নেয়া আছে তারা লাইসেন্সের মেয়াদ শেষ হলে নবায়ন করার সময় অথবা নতুন ড্রাইভিং পরীক্ষা দিয়ে পাস করার পর তাদেরকেও এই স্মার্ট ড্রাইভিং লাইসেন্স দেয়া হচ্ছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে দেশটির জাতীয় ইংরেজি দৈনিক আবর টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, স্মার্ট ড্রাইভিং লাইসেন্সে সুরক্ষার সব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। এতে কোনো ধরনের জালিয়াতি করার সুযোগ নেই। এর আগের লাইসেন্সটি শুধুমাত্র গালফ দেশের মধ্যে সীমাবদ্ধ ছিল।

অন্যদিকে স্মার্ট লাইসেন্সে থাকা স্মার্ট চিপের মধ্যে প্রবাসীদের স্ব স্ব স্পন্সর যেমন- মালিকের সব তথ্য সংরক্ষণ করা হয়েছে। লাইসেন্স ফি যথারীতি আগের মতই থাকছে।

এআরএ

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]