দক্ষিণ আফ্রিকার স্থানীয় নির্বাচনে প্রথম দুই বাংলাদেশি

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৮:১৪ এএম, ২৪ সেপ্টেম্বর ২০২১

দক্ষিণ আফ্রিকার স্থানীয় সরকার নির্বাচনে প্রথমবারের মতো দুই বাংলাদেশি বংশোদ্ভূত অংশ নিতে যাচ্ছেন। দেশটির ক্ষমতাসীন দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেস (এএনসি) ও প্রধান বিরোধীদল ডেমোক্র্যাটিক এলায়েন্স (ডিএ) থেকে দুই বাংলাদেশি কাউন্সিলর পদে মনোয়ন পেয়েছেন।

বর্ণবাদবিরোধী আন্দোলনের কিংবদন্তি নেতা নেলসন মেন্ডেলার দল এএনসি থেকে ফ্রি স্টেট প্রদেশের মাংগুয়াং মিউনিসিপ্যালিটির ২৬ নম্বর ওয়ার্ডে মনোয়ন পেয়েছেন খুলনার ছেলে পারভেজ আহমেদ।

অপরদিকে দেশটির ইস্টার্ন কেপ প্রদেশের মাকানা মিউনিসিপ্যালিটির ৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদে দক্ষিণ আফ্রিকার প্রধান বিরোধী দল ডিএ’র হয়ে নির্বাচনের মাঠে লড়াই করবেন নোয়াখালী জেলার মোহাম্মদ উল্লাহ।

আগামী ১ নভেম্বর স্থানীয় সরকার নির্বাচনে এই প্রথম কোনো বাংলাদেশির সরাসরি অংশগ্রহণকে কেন্দ্র করে দেশটিতে থাকা দেড় লাখের বেশি বাংলাদেশির মধ্যে আনন্দের বন্যা বয়ে যাচ্ছে। ক্ষমতাসীন দল এবং বিরোধী দল থেকে মনোনয়ন পাওয়া পারভেজ এবং মোহাম্মদ উল্লাহ জয়ের ব্যাপারে আশাবাদী।

দেশটিতে বাংলাদেশিদেরকে নিয়ে কাজ করা সোশ্যাল অ্যাক্টিভিস্ট এস এইচ মোহাম্মদ (মোশাররফ) মনে করেন, পারভেজ এবং মোহাম্মদ উল্লাহর পথ অনুসরণ করে ভবিষ্যতে দেশটির রাজনীতিতে সক্রিয় অংশগ্রহণ ঘটবে আরও বেশকিছু বাংলাদেশির।

ক্ষমতাসীন এবং প্রধান বিরোধী দল থেকে নমিনেশন পাওয়ায় ব্যক্তিরা দক্ষিণ আফ্রিকার রাজনীতিতে অবদান রাখার পাশাপাশি বাংলাদেশকে দক্ষিণ আফ্রিকার বুকে আরো বেশি করে পরিচয় করে দেওয়ার কথা জানিয়েছেন।

এমআরএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]