জাপানে যথাযথ মর্যাদায় বিজয় দিবস উদযাপন

ফখরুল ইসলাম
ফখরুল ইসলাম ফখরুল ইসলাম , জাপান প্রতিনিধি
প্রকাশিত: ০৩:০৯ এএম, ১৯ ডিসেম্বর ২০২২

যথাযথ মর্যাদায় ৫১তম মহান বিজয় দিবস উদযাপন করেছে জাপানের টোকিওস্থ বাংলাদেশ দূতাবাস। স্বাস্থ্যবিধি অনুসরণ করে উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী বাংলাদেশি এতে অংশ নেন। এছাড়াও আমন্ত্রিত জাপানি নাগরিক এবং দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা এ অনুষ্ঠানে অংশগ্রহণ করেন।

শুক্রবার (১৬ ডিসেম্বর ২০২২) সকালে জাতীয় সংগীতের সঙ্গে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে দূতাবাস প্রাঙ্গণে অনুষ্ঠানের কার্যক্রম শুরু করেন জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাবুদ্দিন আহমদ। পরে মহান মুক্তিযুদ্ধে বীর শহীদদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

দূতাবাসের বঙ্গবন্ধু মিলনায়তনে অনুষ্ঠানের পরবর্তী অংশে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও চার জাতীয় নেতাসহ মহান মুক্তিযুদ্ধের বীর শহীদদের আত্মার মাগফিরাত কামনা করা হয়। একই সঙ্গে দেশ ও দেশের জনগণের শান্তি ও সমৃদ্ধির জন্যে বিশেষ মোনাজাত করা হয়। মহান বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর বাণী পাঠ করেন দূতাবাসের কর্মকর্তারা। এছাড়াও পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

পরে অনুষ্ঠিত আলোচনায় রাষ্ট্রদূত শ্রদ্ধার সঙ্গে স্মরণ করেন স্বাধীন বাংলাদেশের মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। একই সঙ্গে ১৯৭৫ সালের ১৫ আগস্টে নিহতদের ও জাতীয় চার নেতা, মুক্তিযুদ্ধের সব শহীদ, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং সম্ভ্রম হারানো মা-বোনদের স্মরণ করা হয়। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে জাপানের জনগণের অকুণ্ঠ সমর্থন ও সহযোগিতার জন্য রাষ্ট্রদূত জাপানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি বলেন, স্বাধীনতা লাভের পর থেকেই জাপান বাংলাদেশের পরিক্ষিত বন্ধুরাষ্ট্র। রাষ্ট্রদূত বলেন, ১৯৭৩ সালে বঙ্গবন্ধুর জাপান সফরের মাধ্যমে বাংলাদেশে-জাপান দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত্তি সূচিত হয়েছিল। বঙ্গবন্ধুর কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ২০১০, ২০১৪, ২০১৬ এবং ২০১৯ সালে জাপান সফরের মাধ্যমে বিগত ১৩ বছরে আরও ব্যাপক ও বহুমাত্রিক সম্পর্ক তৈরি হয়েছে।

আলোচনা পর্বে সাবেক রাষ্ট্রদূত মাতসুহিরু হরিগুচি, জাপান বাংলাদেশ সোসাইটির প্রেসিডেন্ট সাবেক রাষ্ট্রদূত মাসাতো ওয়াতানাবে, সাবেক রাষ্ট্রদূত কিইয়কাজু ওটা এবং টোকিওস্থ দূতাবাসে স্থাপিত বঙ্গবন্ধুর আবক্ষ ভাস্কর্যের শিল্পী ড. ওতসুবো ওসামু বক্তব্য দেন। বক্তারা মহান বিজয় দিবসের শুভেচ্ছা জানান ও বাংলাদেশের সঙ্গে তাদের সম্পর্কের কথা তুলে ধরে দুদেশের মধ্যে বিদ্যমান সম্পর্ক ভবিষ্যতে আরও সুদৃঢ় হবে বলে আশা প্রকাশ করেন।

কেএসআর/

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]