চীনে সভ্যতার বিনিময় শীর্ষক কর্মশালা

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক চীন
প্রকাশিত: ০৬:০১ পিএম, ২১ মার্চ ২০২৩

বেল্ট অ্যান্ড রোড ইনিশিয়েটিভে অংশ নেওয়া দেশগুলোকে আরও শক্তিশালী করতে চীনে বাংলাদেশি শিক্ষার্থীদের সভ্যতার বিনিময় শীর্ষক এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (২০ মার্চ) বিকেলে ‘তারুণ্য শক্তির অবদান এবং সভ্যতার সংলাপ প্রচার’ থিম নিয়ে ফোরামটি চীনের বেইজিংয়ে চায়না সুং চিং লিং সায়েন্স অ্যান্ড কালচার সেন্টারের কনফারেন্স রুমে আয়োজিত হয়।

ফোরামটি যৌথভাবে আয়োজন করে চায়না এনজিও নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ, চায়না ভলান্টিয়ার সার্ভিস ফেডারেশন এবং বেইজিং বেল্ট অ্যান্ড রোড কো-অপারেটিভ কমিউনিটি।

এছাড়াও ফোরামটি আয়োজন সহায়তা করে বেইজিং এনজিও নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ এবং চায়না সুং চিং লিং সায়েন্স অ্যান্ড কালচার সেন্টার ফর ইয়াং পিপল।

এ সময় বক্তব্য দেন, চায়না কমিউনিস্ট পার্টির কেন্দ্রীয় কমিটির আন্তর্জাতিক বিভাগের ভাইস-মিনিস্টার চেন ঝউ, চায়না ভলান্টিয়ার সার্ভিস ফেডারেশনের নির্বাহী ভাইস প্রেসিডেন্ট সান ঝিচুন, চাইনিজ পিপলস অ্যাসোসিয়েশন ফর ফ্রেন্ডশিপ উইথ ফরেন কান্ট্রিস এর ভাইস প্রেসিডেন্ট লি শিকুই, এনজিও নেটওয়ার্ক ফর ইন্টারন্যাশনাল এক্সচেঞ্জ এর ডেপুটি সেক্রেটারি জেনারেল ওয়াং খ্য, উজবেকিস্তানের সাবেক পররাষ্ট্রমন্ত্রী এবং সাংহাই সহযোগিতা সংস্থার সাবেক মহাসচিব ভ্লাদিমির ইমামোভিচ নরভ, চীনে ইকুয়েডরের রাষ্ট্রদূত কার্লোস লারেয়াসহ আরেও অনেকে।

বাংলাদেশসহ বিশ্বের বিভিন্ন দেশ থেকে আগত চীনে অধ্যয়নরত আন্তর্জাতিক শিক্ষার্থী প্রতিনিধিরা ফোরামে সভ্যতাকে সমৃদ্ধ ও বর্ণময়, ক্রমাগত মানুষের অগ্রগতি এবং বিশ্ব শান্তি ও উন্নয়নকে উন্নীত করতে সভ্যতার মধ্যে বিনিময় এবং পারস্পরিক শিক্ষা নিয়ে কথা বলেন।

এছাড়া, যৌথভাবে বেল্ট অ্যান্ড রোড উদ্যেগে অংশগ্রহণকারী দেশগুলোর জনগণের মধ্যে পারস্পরিক বিনিময় ও বন্ধনকে উন্নীত করার ওপর গভীর আলোচনা করেন।

চীনে বেল্ট অ্যান্ড রোড উদ্যোগে অংশগ্রহণকারী দেশগুলোর কূটনৈতিক, তরুণ প্রতিনিধি, স্কালার, আন্তর্জাতিক শিক্ষার্থী, উদ্যোক্তাদের প্রতিনিধি এবং চীনে জাতিসংঘের সংস্থার কর্মকর্তাসহ প্রায় ৩০০ প্রতিনিধি অফলাইন এবং অনলাইনের মাধ্যমে ফোরামে অংশ নেন।

এমআরএম/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]