জার্মানির ডার্মস্টাটে প্রবাসীদের ঈদ পুনর্মিলনী

হাবিবুল্লাহ আল বাহার
হাবিবুল্লাহ আল বাহার হাবিবুল্লাহ আল বাহার জার্মানি প্রতিনিধি
প্রকাশিত: ০৮:২৫ এএম, ০৪ জুলাই ২০২৩

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। প্রবাসের কর্মব্যস্ত জীবনে ঈদের আনন্দ সবার মাঝে ছড়িয়ে দিতে জার্মানির ডার্মস্টাট শহরে প্রবাসী বাংলাদেশিদের সংগঠন জার্মান বাংলাদেশ কালচারালের উদ্যোগে আয়োজন করা হয়েছিল ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের।

ডার্মস্টাট শহরের একটি অডিটোরিয়ামের এই অনুষ্ঠানে বিপুল সংখ্যক প্রবাসী বাংলাদেশি স্বপরিবারে অংশ নেন। ঈদ পরবর্তী প্রবাসী বাংলাদেশিদের এ মিলনমেলার সার্বিক তত্ত্বাবধায়নে ছিলেন জার্মান বাংলাদেশ কালচারাল সংগঠনের পরিচালনা পরিষদের সদস্য তাহের মোহাম্মদ, তাসলিম ইসলাম, ফারুক রহমান, আবদুস সাত্তার, শওকত মুরাদ, মিরাজ, শওকত মজুমদার, শেখ মাহবুব ওয়াজেদ, সবুজ, রিপন রহমান, নুর আলম বেলাল, শেখ মনির, নাইম ইসলাম, ফরহাদ উদ্দিন প্রমুখ।

jagonews24

এছাড়াও অনুষ্ঠানে কমিউনিটি নেতা রেজা হক সিজার, মইন উদ্দিনসহ অনেকে উপস্থিত ছিলেন। জার্মানি প্রবাসী শিল্পী কনা ইসলাম একের পর এক গান পরিবেশন করে সবাইকে মাতিয়ে রাখেন। শিশু-কিশোরদের কোরআন তেলাওয়াত, কবিতা আবৃত্তি, নাচ এবং ফ্যাশন শো উপভোগ করেন সবাই। অনুষ্ঠানে আব্দুস সাত্তার প্রথমে কৌতুক এবং পরে জাদু প্রদর্শন করে সবাইকে মুগ্ধ করেন।

jagonews24

অনুষ্ঠানে ছিল বাংলাদেশি খাবারের আয়োজন। শিশু-কিশোরদের অংশগ্রহণ অনুষ্ঠানকে করে তুলেছিল আনন্দময়। ঈদ পুনর্মিলনীটি পরিণত হয়েছিল ডার্মস্টাট এবং আশপাশের শহরে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিদের মিলনমেলায়। ঈদের পর সবাই মিলে একত্রিত হতে পেরে আনন্দিত ছিলেন অংশগ্রহণকারী প্রবাসী বাংলাদেশিরা।

ঈদের দিন এই সংগঠনের উদ্যোগে ঈদের নামাজের আয়োজন করা হয়েছিল ডার্মস্টাট শহরে।

এমআরএম/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]