জামাল খান ‘ফ্রিডম অব দ্য সিটি অব লন্ডন’ সম্মাননায় ভূষিত

ফিরোজ আহম্মেদ বিপুল
ফিরোজ আহম্মেদ বিপুল ফিরোজ আহম্মেদ বিপুল
প্রকাশিত: ১২:৩৬ পিএম, ২৫ জানুয়ারি ২০২৪

লন্ডনে বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ সমাজসেবক জামাল আহমেদ খান যুক্তরাজ্যের প্রাচীনতম সম্মাননা খেতাব ‘ফ্রিডম অব দ্য সিটি অব লন্ডন’ খেতাবে ভূষিত হয়েছেন।

লন্ডনের ঐতিহ্যবাহী গিল্ড হলে সোমবার (২২ জানুয়ারি) জামাল খানের হাতে এই সম্মাননা তুলে দেওয়া হয়। এ সময় তার পরিবারের সদস্য ও ব্রিটিশ বাংলাদেশি কমিউনিটির গুরুত্বপূর্ণ ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

jagonews24

সিটি অব লন্ডন করপোরেশন ফ্রিডম অব দ্য সিটি অব লন্ডন খেতাব প্রদান করে। ১২৩৭ সালে শুরু হওয়া এই সম্মাননা ১৯৯৬ সাল পর্যন্ত শুধু ব্রিটিশ ও কমনওয়েলথ নাগরিকদের জন্য ছিল। ১৯৯৬ সালের পর এটি সবার জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

রানি দ্বিতীয় এলিজাবেথ, প্রিন্স ফিলিপ, রানিমাতা কুইন এলিজাবেথ, কিং চার্লস, প্রিন্সেস ডায়না, উইনস্টন চার্চিল, ক্লিমেন্ট অ্যাটলি, মার্গারেট থ্যাচার, ফুটবলার হ্যারি কেইন, নেলসন ম্যান্ডেলা, স্টিফেন হকিংসসহ অনেক বিখ্যাত ব্যক্তি সিটি অব লন্ডন সম্মাননায় ভূষিত হন।

সম্মাননা পাওয়ার পর জামাল খান বলেন, এই সম্মান কমিউনিটির জন্য উৎসর্গ করলাম। ব্রিটেনের প্রাচীনতম এই সম্মাননা পেয়ে আমি গর্বিত। আমি কমিউনিটি উন্নয়নে যে কাজ করে গিয়েছি সেটা অব্যাহত রাখবো।

jagonews24

সম্মাননা অনুষ্ঠানে জামাল খানের পরিবারে সদস্য এবং কমিউনিটির অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যক্তিদের মধ্যে উপস্থিত ছিলেন, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, শাহগীর বখত ফারুক, আব্দুল আহাদ চৌধুরী, আহবাব হোসেন, আনছার আহমদউল্লাহ, আব্দুল বাছির, গোলাব আলী, ফয়জুর রহমান ফয়েজ, রোহেল আহমদ।

যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ বলেন, ‘জামাল খানের এই অর্জন আমাদের জন্য অত্যন্ত সম্মানের। আমরা অবশ্যই গর্বিত। পাশাপাশি বাঙালি হিসেবে এটি সবার জন্য গর্বের। তার অবস্থান থেকে তিনি নিশ্চয়ই বাংলাদেশের সম্মান-মর্যাদা বৃদ্ধিতে কাজ করবেন।

জামাল খান কমিউনিটির নানা সংগঠনের সঙ্গে যুক্ত থাকার পাশাপাশি যুবলীগের যুক্তরাজ্য ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হিসাবে দায়িত্ব পালন করছেন।

এমআরএম/জিকেএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]