দক্ষিণ আফ্রিকা

বকেয়া বিল পরিশোধ করে বিদ্যুৎ সংযোগ ফিরে পেলো বাংলাদেশ দূতাবাস

ফারুক আস্তানা
ফারুক আস্তানা ফারুক আস্তানা , দক্ষিণ আফ্রিকা প্রতিনিধি
প্রকাশিত: ০৯:১০ এএম, ০২ মার্চ ২০২৪
ছবি: সংগৃহীত

দক্ষিণ আফ্রিকার প্রিটোরিয়াস্থ বাংলাদেশ দূতাবাসের বিদ্যুৎ বিল বকেয়া থাকায় সংযোগ বিচ্ছিন্ন করে দেয় দেশটির বিদ্যুৎ সরবরাহকারী প্রতিষ্ঠান ইসকম।

তৎক্ষণাৎ দূতাবাসের কার্যক্রম বন্ধ হয়ে গেলে দেশটির বিভিন্ন জায়গায় থেকে আসা সেবাপ্রত্যাশী প্রবাসীরা বিপাকে পড়ে যায়। কয়েক ঘণ্টা পর বিল শোধ করলে বিদ্যুৎ সংযোগ দেয় কর্তৃপক্ষ।

বুধবার (২৮ ফ্রেরুয়ারি) দুপুরের পর দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশ দূতাবাস এ ঘটনা ঘটে। ঘটনা জানতে দূতাবাসে যোগাযোগ করা হলে, নাম প্রকাশে অনিচ্ছুক এক কর্মকর্তা জানান, দুপুরের খাবার খেয়ে ফিরে এসে দেখি দূতাবাসের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে দেওয়া হয়েছে। বিদ্যুৎ বিল বকেয়া বিষয়টি জানা ছিল না।

বিল সময়মতো কেন পরিশোধ করা হয়নি এমন প্রশ্নে তিনি বলেন, যাদের দায়িত্ব তারা বলতে পারবে। দেশটিতে বিভিন্ন সময় লোডশেডিং হলেও দূতাবাসে কখনো বিদ্যুৎ ছাড়া থাকতে হয়নি।

খোঁজ নিয়ে জানা গেছে, দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশ দূতাবাসের তিন মাসের বিদ্যুৎ বিল স্থানীয় মুদ্রায় প্রায় ৫০ হাজার রেন্ড পরিশোধ করতে ব্যর্থ হওয়ায় সংযোগ বিচ্ছিন্ন করার ঘটনা ঘটে।

দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশ দূতাবাসকে কেন্দ্র করে বিভিন্ন সময় অপ্রীতিকর ঘটনা ঘটলেও এবার বিদ্যুৎ বিচ্ছিন্ন করার খবর ছড়িয়ে পড়লে প্রবাসীদের মধ্যে হাস্যরস ও সমালোচনা সৃষ্টি করে।

তারা জানান, লোডশেডিং বা প্রযুক্তিগত কোনো ত্রুটি নাই, অথচ বিল পরিশোধের মতো ছোটখাটো বিষয়ে অবহেলা করার কারণে আজকে আমরা চরম ভোগান্তিতে পড়ে আছি। যাদের দায়িত্ব তাদের দায়িত্ববান হতে হবে। প্রবাসীদের মধ্যে দূতাবাস কেন্দ্রিক অনিয়ম দুর্নীতি নিয়ে ক্ষোভ দেওয়া যায়।

প্রবাসীরা জানান, দক্ষিণ আফ্রিকায় বাংলাদেশ দূতাবাসকে অনিয়ম ও দুর্নীতিমুক্ত করতে পররাষ্ট্র মন্ত্রণালয়কে অবশ্যই গুরুত্ব সহকারে দেখা দরকার।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]