বেলজিয়ামে পবিত্র ঈদুল ফিতর উদযাপন

ফারুক আহাম্মেদ মোল্লা
ফারুক আহাম্মেদ মোল্লা ফারুক আহাম্মেদ মোল্লা বেলজিয়াম থেকে
প্রকাশিত: ১২:৫৪ এএম, ১১ এপ্রিল ২০২৪

বেলজিয়ামে যথাযথ মর্যাদায় পবিত্র ঈদুল ফিতর উদযাপিত হয়েছে। স্থানীয় সময় বুধবার রাজধানী ব্রাসেলসে অবস্থিত বাংলাদেশ মসজিদে সকাল ৭টা ৩০ মিনিট ও সকাল ৮টা ৩০ মিনিটে দুটি ঈদের জামাত অনুষ্ঠিত হয়।

এসব জামাতে দেশটিতে বসবাসরত বাংলাদেশিসহ ধর্মপ্রাণ মুসলিমরা অংশ নেন। ঈদের জামাত শেষে ফিলিস্তিনসহ বিশ্ব মুসলিম উম্মাহর সুখ-শান্তি-সমৃদ্ধি কামনা করে মোনাজাত করা হয়। মোনাজাত শেষে পরস্পরের সঙ্গে কোলাকুলি ও ঈদ শুভেচ্ছা বিনিময় করেন প্রবাসী বাংলাদেশিরা।

সকাল থেকেই মুসুল্লিদের আগমনে মসজিদ কানায় কানায় পরিপূর্ণ হয়ে যায়। রাস্তায় অবস্থান নিয়ে পরবর্তী জামাতের জন্য অপেক্ষা করতে থাকেন মুসল্লিরা। সাধারণত ফজরের নামাজের পর থেকেই আল্লাহু আকবার, আল্লাহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহু ওয়াল্লাহু আকবার, আল্লাহু আকবার, ওয়া লিল্লাহিল হামদ ধ্বনিতে মুখরিত হয়ে ওঠে মসজিদ।

এ মসজিদে বেশির ভাগ মুসল্লি ছিলেন বাংলাদেশি। এদিকে বাংলাদেশ কমিউনিটির নেতারা ঈদের শুভেচ্ছা জানিয়ে, সবাইকে ভ্রার্তৃত্বের বন্ধন দৃঢ় করার পাশাপাশি প্রবাসে দেশের ভাবমূর্তি উজ্জ্বল করার আহ্বান জানান।

এমআরএম/এমএইচআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]