বেলজিয়ামে বাংলাদেশিদের বর্ষবরণ

ফারুক আহাম্মেদ মোল্লা
ফারুক আহাম্মেদ মোল্লা ফারুক আহাম্মেদ মোল্লা
প্রকাশিত: ১২:৩৪ এএম, ২১ এপ্রিল ২০২৪

বেলজিয়ামে আনন্দমুখর পরিবেশে বাংলা নববর্ষ-১৪৩১ বরণ ও ঈদ পুনর্মিলনী উদযাপন করেছে প্রবাসী বাংলাদেশিদের নিয়ে গঠিত সংগঠন বন্ধুসভা।

অনুষ্ঠান পরিচালনা করেন মাহমুদুল হাসান আরিফুল ইসলাম, সহযোগিতায় ছিলেন শেখ সেলিম, জাহাঙ্গীর আলম, রাজিব, আল আমিন, সুমন, মম এবং খালেদ মিনহাজ।

এতে কমিউনিটির ব্যক্তিত্ব, সাংবাদিকসহ বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশিরা অংশগ্রহণ করেন। স্থানীয় সময় রোববার (১৪ এপ্রিল) রাজধানী ব্রাসেলসে অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

বাংলা নববর্ষ ১৪৩১ উদযাপন ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের মূল আকর্ষণ ছিল, বাংলাদেশি ফুড ফেস্টিভ্যাল। প্রবাসীরা বাংলাদেশের বিভিন্ন অঞ্চলের পিঠা-পুলির পসরা সাজিয়ে অংশগ্রহণ করেন। এছাড়া, শিশুদের জন্য ছিল চিত্রাঙ্কন প্রতিযোগিতা, যেমন খুশি তেমন সাজো ও বড়দের জন্য ছিল বিভিন্ন প্রতিযোগিতা।

jagonews24

অনুষ্ঠানে আগত প্রবাসীরা বলেন, বাংলা বর্ষবরণ বাঙালির সর্বজনীন উৎসব। বাংলার হাজার বছরের ঐতিহ্য, সংস্কৃতি এবং কৃষ্টির বাহক এদেশের বাঙালি জনগোষ্ঠী। বিভিন্ন ধর্মে-বর্ণে বিভক্ত হলেও ঐতিহ্য ও কৃষ্টির জায়গায় সব বাঙালি এক এবং অভিন্ন। সারা বছরের ক্লেদ-গ্লানি, হতাশা ভুলে এদিন সব বাঙালি নতুন আনন্দ-উদ্দীপনায় মেতে উঠেন।

পাজামা-পাঞ্জাবি, লাল-সাদা বাসন্তি রঙের শাড়িতে এদিন অনুষ্ঠানস্থলটি হয়ে উঠে উৎসবমুখর ও রঙিন। অনুষ্ঠান প্রাঙ্গণ হয়ে উঠে আবহমান বাংলার ঐতিহ্যের প্রতিরূপ। বাংলা বর্ষবরণের এই উৎসব ইউরোপের বুকে যেন আনন্দমুখর এক অসাম্প্রদায়িক বাংলাদেশের প্রতিচ্ছবি। দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা এ দিনটি কাটান সম্পূর্ণ দেশীয় আমেজে।

এমআরএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]