ফরজ বিধানের বাস্তবায়ন আল্লাহর কাছে প্রিয়কাজ

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৭:১২ এএম, ২৪ অক্টোবর ২০১৭

আল্লাহ তাআলার কাছে সর্বাধিক প্রিয়কাজ হলো মানুষ তাঁর প্রতি ঈমান আনবে। তাঁকে রব বলে স্বীকার করবে। অতঃপর তার প্রতি আনুগত্য প্রকাশে পর্যায়ক্রমে তার বিধি-বিধান তথা ফরজ কাজগুলো আদায় করবে। অন্যান্য আমলের সঙ্গে সঙ্গে নির্ধারিত ফরজ কাজসমূহ পালনও আল্লাহর কাছে বান্দার প্রিয় আমল।

আল্লাহ তাআলার প্রিয় আমলগুলোর মধ্যে অন্যতম হলো তাঁর বিধানগুলো যথাযথ আদায় করা। আল্লাহর বিধানকৃত ফরজসমূহ যথাযথ আদায়ের মাধ্যমে মানুষ আল্লাহর নৈকট্য অর্জন করতে পারে। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আল্লাহর পক্ষ থেকে বর্ণনা করেছেন-

‘যে ব্যক্তি আমার কোনো বন্ধুর সঙ্গে দুশমনি করে, আমি তার সঙ্গে যুদ্ধ ঘোষণা করি। বান্দার ওপর আমি যা ফরজ করেছি তা আদায় করার মাধ্যমে আমার বান্দা যতটুকু আমার নৈকট্য অর্জন করতে পারে, আর কোনো কিছু দ্বারা সে তা অর্জন করতে পারবে না।’ (বুখারি)

আল্লাহ তাআলার ফরজ কাজ সমূহের মধ্যে রয়েছে বিধি এবং নিষেধ। করণীয় বিষয়সমূহ যেমন পালন করতে হবে; তেমনি বর্জনীয় বিষয়সমূহের প্রতিও থাকতে হবে সমান দৃষ্টি। তবেই আল্লাহ তাআলার নৈকট্য অর্জন করা সম্ভব হবে।

প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের ভাষায় ওই সব লোকই আল্লাহর বন্ধু যারা ফরজ কাজসমূহ আদায়ের ব্যাপারে সচেতন। তিনি বলেন, ‘যারা আল্লাহ (ফরজসমূহ) সম্পর্কে জানে, আল্লাহর আনুগত্য করার ব্যাপারে অটুট ও অবিচল এবং আল্লাহর ইবাদতে একনিষ্ঠ।’

পরিশেষে...
যেহেতু আল্লাহ তাআলার কাছে সর্বাধিক প্রিয় আমল এবং আল্লাহ তাআলার নৈকট্য লাভের অধিক শক্তিশালী মাধ্যম হলো তাঁর ফরজগুলো যথাযথ আদায় করা। যেভাবে ফরজসমূহ আদায়ের নির্দেশ দেয়া হয়েছে সেভাবে আদায় করার মাধ্যমে তাঁর পরিপূর্ণ আনুগত্য প্রকাশ করা।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে ফরজ বিধানসমূহ আদায়ে তাঁর যথাযথ সম্মান, তাজিম ও আনুগত্য প্রকাশ করার তাওফিক দান করুন। ফরজসমূহ আদায়ের মাধ্যমে তাঁর নৈকট্য লাভ করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।