দুনিয়াতেও রয়েছে কবিরা গোনাহের শাস্তি

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১০:৩৭ এএম, ১৮ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১০:৫৩ এএম, ১৮ ডিসেম্বর ২০১৭
দুনিয়াতেও রয়েছে কবিরা গোনাহের শাস্তি

কবির গোনাহ ইসলামে মারাত্মক অপরাধ। যা একনিষ্ঠ তাওবা ছাড়া ক্ষমা হয় না। রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাঁর প্রিয় উম্মতকে কবিরা গোনাহ থেকে বিরত থাকতে অসংখ্য নসিহত পেশ করেছেন। এ রকম একটি কবিরা গোনাহ হলো পিতা-মাতার অবাধ্যতা।

আল্লাহ তাআলা কুরআনে পিতামাতার অবাধ্যতার বিষয়ে কঠোর বিধি নিষেধ জারি করেছেন। হাদিসে পাকে প্রিয়নবি বলেছেন-

>> হজরত আবু বকর রাদিয়াল্লাহু আনহু বলেন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, ‘পিতামাতার অবাধ্যতা এবং আত্মীয়তার সম্পর্ক নষ্টের মতো দ্রুত (জীবদ্দশায়) শাস্তিযোগ্য পাপ ছাড়া আর কিছুই নাই। পরকালের নির্ধারিত শাস্তি তো আছেই। (আদাবুল মুফরাদ)

>> হজরত ইমরান ইবনে হুসাইন রাদিয়াল্লাহু আনহু বলেন, ‘একদিন নবি করিম সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেন, ‘তোমরা ব্যভিচার, মদপান ও চুরি সম্পর্কে কি বল? সাহাবগণ বললেন, আল্লাহ ও তাঁর রাসুলই ভালো জানেন। (তিনি) বললেন, এ গুলো জঘন্য পাপাচার এবং এগুলোর জন্য ভীষণ শাস্তি রয়েছে। (তিনি) আরো বললেন- আমি কি তোমাদেরকে সবচেয়ে বড় গোনাহ সম্পর্কে অবহিত করব না? তাহলো আল্লাহর সঙ্গে শরিক করা এবং পিতা-মাতার অবাধ্যতা।’ (আদাবুল মুফরাদ)

সুতরাং দুনিয়ার সব মানুষের উচিত, আল্লাহর সঙ্গে অংশীদার সাব্যস্ত করা থেকে বিরত থাকার পাশাপাশি অবশ্যই পিতা-মাতার অবাধ্য না হওয়া।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কুরআন-সুন্নাহর নসিহত মোতাবেক পিতা-মাতার অবাধ্যতা না করার তাওফিক দান করুন। একটি মারাত্মক কবিরা গোনাহ থেকে বিরত থাকুন। আমিন।

এমএমএস/এমএস