চিন্তা দূর করতে যে দোয়া পড়বেন

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৯:০৭ এএম, ২৮ ডিসেম্বর ২০১৭

চিন্তা মানুষের সব শান্তিকে মাটি করে দেয়। স্বাভাবিক জীবন-যাপনকে বাধাগ্রস্ত করে তোলো। মানুষ বিভিন্ন কারণে চিন্তাযুক্ত হয়ে পড়ে। তা হতে পারে দুনিয়ার পেরেশানি কিংবা শত্রুর দুশমনির কারণে।

আবার আল্লাহর প্রিয়বান্দারা অন্যায় করে ফেললে সে পেরেশানিতেও দুঃশিন্তাগ্রন্ত হয়ে পড়ে। দুনিয়ার সব চিন্তা ও পেরেশানি থেকে মুক্ত থাকতে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম নিয়মিত একটি দোয়া পড়তেন। আর তাহলো-

হজরত আনাস রাদিয়াল্লাহু আনহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম চিন্তাযুক্ত অবস্থায় বলতেন-
Doa-Small
উচ্চারণ : আল্লাহুম্মা ইন্নি আউ’জুবিকা মিনাল হাম্মি ওয়াল হুযনি ওয়াল আ’ঝযি ওয়াল কাসালি ওয়াল জুব্‌নি ওয়াল বুখলি ওয়া দ্বলাইদ দাইনি ওয়া গালাবাতির রজিাল।’

অর্থ : ‘হে আল্লাহ! আমি আপনার কাছে থেকে চিন্তা, শোক, অক্ষমতা, অলসতা, কাপুরুষতা, ঋণের বোঝা ও মানুষের ওপর জোর-জবরদস্তি থেকে আশ্রয় চাই।’ (বুখারি, মুসলিম ও মিশকাত)

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নিয়মিত আমল করার মাধ্যমে চিন্তামুক্ত থাকার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।