কুরআনের আলোকে যে দান উত্তম

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১১:১৭ এএম, ১১ ফেব্রুয়ারি ২০১৮

আল্লাহ তাআলা কারো মুখাপেক্ষী নন, তিনি মানুষ ধন সম্পদ দান করেছেন; আবার মানুষের মনে খবরও জানেন। মানুষের কল্যাণেই আল্লাহ অর্থ-সম্পদ দান করেন। আর মানুষের পেছনে আল্লাহর দানকৃত অর্থ তাঁরই পথে ব্যয় করায় রয়েছে কল্যাণে।

আল্লাহ তাআলা মানুষকে দানের ব্যাপারে অনেক ফজিলত ও উপকারিতা বর্ণনা করেছেন। কিন্তু দান করে কাউকে খোঁটা বা কটু কথা বলাও কুরআনে পাকে বিধান করে নিষিদ্ধ করেছেন। দানের চেয়ে উত্তম ভাষায় কথা বলা এবং ক্ষমা করা অনেক শ্রেয়। আল্লাহ তাআলা বলেন-
আল্লাহ তাআলা বলেন-
quran
আয়াতের অনুবাদ
quran
আয়াত পরিচিতি ও নাজিলের কারণ
সুরা বাকারার ২৬৩নং আয়াতে আল্লাহ তাআলা ২টি কথা বলেছেন। তার একটি হলো মিষ্টি কথা বলা এবং ক্ষমা বা সহনশীলতা অবলম্বন সম্পর্কে। কেননা আল্লাহ তাআলা কোনো বিষয়ে মানুষের মুখাপেক্ষী নন।

আয়াতে আল্লাহ তাআলা বলেন, তিনি ওই সব মানুষকে ভালবাসেন যারা নিচু ও সংকীর্ণমনা নন বরং বিপুল সাহস ও হিম্মতের অধিকারী, ক্ষমা সহিষ্ণু ও ধৈর্যশীল।

যে আল্লাহ মানুষকে জীবনের অগণিত অসংখ্য উপায়-উপকরণ দান করেছেন। অসংখ্য ভুল-ভ্রান্তি করার পরও বার বার ক্ষমা করে দেন। তিনি কেমন করে ওই সব লোকদের পছন্দ করতে পারেন; যারা দান করার পর আবার দুঃখ, কষ্ট দেয় অথবা খোঁটা দেয়।

যারা কোনো গরিব-অসহায় মানুষকে একমুঠো খাবার দেয়ার পর মানুষের কাছে এ অনুগ্রহের কথা ফলাও করে প্রচার করে বেড়ায়; ওই অসহায় ব্যক্তির আত্মমর্যাদাকে ধুলোয় মিশিয়ে দেয়।

এ কারণেই হাদিসে বলা হয়েছে, ‘মহান আল্লাহ কেয়ামতের দিন সেই ব্যক্তির সাথে কথা বলবেন না এবং তার প্রতি অনুগ্রহের দৃষ্টি নিক্ষেপ করবেন না, যে মানুষকে কিছু দান করে তাকে অনুগৃহীত করা হয়েছে বলে তার কাছে প্রকাশ করে এবং এ কথা উল্লেখ করে মনে খোঁচা দেয়।

আল্লাহ তাআলার কাছে ওই দান উত্তম; যে ব্যক্তি দান করার পাশাপাশি দানকারীর সঙ্গে উত্তম কথা বলবে; দানকারীকে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবে। তার আত্মমর্যাদার দিকে খেয়াল রাখবে।

সাহায্য প্রার্থীকে বিনম্র ভাষায় কথা বলা এবং মধুর ব্যবহার করে তাকে বিদায় করা অতি উত্তম। এতে এটাই প্রমাণিত হয় যে, মানুষের সঙ্গে ভাল ব্যবহারই মূল লক্ষ্য আর এ ভাল ব্যবহার দান-খয়রাতের মাধ্যমেও হতে পারে; তবে শর্ত হলো দানকারী গ্রহীতর প্রতি কোনো ধরনের অনুগ্রহ প্রকাশ করবে না এবং তাকে কোনোভাবেই কষ্ট দেবে না।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কুরআনে উল্লেখিত নিয়মে দান করার তাওফিক দান করুন। মানুষের সব দানকে আল্লাহ তাআলা কবুল করুন। আমিন।

এমএমএস/জেআইএম

আপনার মতামত লিখুন :