জবাই করা প্রাণীকে জীবিত করার দ্বিতীয় ঘটনা ও শিক্ষা

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০১:১১ পিএম, ২৮ জানুয়ারি ২০১৮
জবাই করা প্রাণীকে জীবিত করার দ্বিতীয় ঘটনা ও শিক্ষা

আল্লাহ তাআলার প্রিয় পয়গাম্বর ও মুসলিম জাতির পিতা হজরত ইবরাহিম আলাইহিস সালাম। তিনি তাঁর প্রিয় পয়গাম্বরের প্রশান্তি লাভের আবেদনে মৃত প্রাণীকে জীবিত করে দেখান। যাতে রয়েছে মহান প্রভুর পরাক্রমশালীতার অনন্য দৃষ্টান্ত।

মৃতকে জীবিত করার দ্বিতীয় দৃষ্টান্ত এটি। আল্লাহ তাআলা তার ক্ষমতার অপূর্ব নির্দশন ও দৃষ্টান্ত তুলে ধরতে প্রিয়নবির ওপর আয়াত নাজিল করেন-
 quran

আয়াতের অনুবাদ

quran

আয়াত পরিচিতি ও নাজিলের কারণ
সুরা বাকারার ২৬০নং আয়াত মহান আল্লাহ তার অসীম ক্ষমতা ও শক্তির দৃষ্টান্ত তুলে ধরেছেন। যা মহান আল্লাহ তাআলা ছাড়া আর কারো পক্ষে সম্ভব নয়।

এ আয়াতের চমৎকার তাফসির মুসলিম উম্মাহর ঈমানকে বহুগুণে বৃদ্ধি করে দেয়। হজরত ইবরাহিম আলাইহিস সালাম যখন মৃতকে জীবিত করার ঘটনা সচক্ষে দেখতে চান। তখন আল্লাহ তাআলা তাকে ৪টি ভিন্ন পাখি তার পোষ্য করার কথা বলেন।

তিনি ৪টি ভিন্ন পাখী নিয়ে তা পোষ মানিয়ে নেন। অতঃপর সেগুলো জবাই করে শরীর থেকে পালক আদালা করেন। পালকগুলোকে ছড়িয়ে ছিটিয়ে দেন। আর এ সব পাখির গোশতের টুকরোগুলো ৪/৭টি পাহাড়ে ছিটিয়ে দেন। পাখির মাথাগুলো নিজের হাতে রেখে দেন।

অতঃপর তিনি যখন পাখিগুলোকে নাম ধরে ডাকেন। তখন মাংসগুলো একত্রিত হয়; তারপর ছড়িয়ে ছিটিয়ে থাকা পালকগুলো তার ওপর এসে লেগে যায়। প্রবাহিত রক্ত পাখির শরীরে প্রবেশ করে। অতঃপর মাথাবিহীন সে পাখি হজরত ইবরাহিম আলাইহিস সালামের কাছে উড়ে চলে আসে।

হজরত ইবরাহিম আলাইহিস সালাম পরীক্ষামূলকভাবে এক পাখির মাথা অন্য পাখির শরীরে লাগালে তা জোড়া লাগে না। যখনই সঠিক পাখির মাথা তার শরীর সঙ্গে ধরেন, তখনি তা জোড়া লেগে যায়।

আল্লাহ তাআলা এভাবে তাঁকে মৃতকে জীবিত করার দৃষ্টান্ত স্বচক্ষে অবলোকজন করান। অতঃপর আল্লাহ তাআলা বলেন তিনি মহা পরাক্রমশালী। তিনি কোনো কাজেই অসামর্থ নন। তিনি যা চান, কোনো প্রতিবন্ধকতা ছাড়াই তা সম্পন্ন করে করতে পারেন। তিনিই একচ্ছত্র ক্ষমতার অধিকারী।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কুরআনের উল্লেখিত আয়াত থেকে শিক্ষা গ্রহণ করে তাঁর একচ্ছত্র ক্ষমতার কাছে নিজেকে উৎসর্গ করার তাওফিক দান করুন।

কুরআনের যাবতীয় বিধি-বিধানের পাশাপাশি আগের সব নবি-রাসুলদের ইতিহাস ঘটনা আমাদের জন্য নিদর্শন বা শিক্ষাস্বরূপ গ্রহণ করে আল্লাহ একত্ববাদ ও ক্ষমতার প্রতি ঈমান আনার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/আইআই