শায়খুল হাদিস আল্লামা হুসাইন আহমদ বারকুটির ইন্তেকাল

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১২:৩২ পিএম, ১২ আগস্ট ২০১৮

সুফি-দার্শনিকদের প্রাণ কেন্দ্র সিলেটের বারকুটি হুজুর নামে পরিচিত শায়খুল হাদিস আল্লামা হুসাইন আহমদ (৯৬) শনিবার দিবাগত রাত ১২টায় ইনতেকাল করেছেন। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)

এ প্রবীণ আলেমে সিলেটের আজাদ দ্বীনি এদারায়ে তালিম বাংলাদেশের সাবেক সভাপতি, কেন্দ্রীয় জমিয়তের সাবেক সহ-সভাপতি ও সিলেট জেলা জমিয়তের উপদেষ্টা ছিলেন।

শাইখুল হাদিস আল্লামা হুসাইন আহমদ বারকুটি ১৩৪৭ হিজরি, ১৫ ফেব্রুয়ারি ১৯২৬ ইং বর্তমান সিলেট জেলার গোলাপগঞ্জ উপজেলার বারকোট গ্রামে জন্মগ্রহণ করেন।

তিনি দীর্ঘ দিন ধরে ইলমে হাদিসের খেদমতে নিজেকে নিয়োজিত রাখেন। ৬ দশকেরও বেশি সময় ধরে তিনি বিভিন্ন মাদরাসায় হাদিসের বিখ্যাত গ্রন্থ বুখারির দরস পেশ করেছেন।

এছাড়ও তিনি জামেয়া ইসলামিয়া বারকোট-এর মুহতামিমের দায়িত্ব কৃতিত্বের সঙ্গে পালন করেছেন। পাশাপাশি তিনি দীর্ঘদিন ধরে এ দেশের সবচেয়ে প্রাচীন ‘বেসরকারি মাদরাসা শিক্ষা বোর্ড’ আযাদ দীনি এদারায়ে তা’লিম বাংলাদেশ-এর সভাপতির দায়ত্বি পালন করেছেন।

তার মৃত্যুতে দেশ ও দেশের বাইরে অনেক ছাত্র-শিক্ষক ও আলেমেদের মাঝে শোকের ছায়া নেমে আসে। মৃত্যুকালে তিনি স্ত্রী, ৫ ছেলে, ৩ মেয়েসহ অসংখ্য আত্মীয়স্বজন, ভক্তঅনুরাগী রেখে গেছেন।

আজ (রোববার) বাদ আসর গোলাপগঞ্জের বারকোট মাদরাসা মাঠে শায়খুল হাদিস আল্লামা হুসাইন আহমদ (বারকুটি হুজুর)-এর জানাযা অনুষ্ঠিত হবে।

জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশের সভাপতি আল্লামা আব্দুল মোমিন শায়খে ইমামবাড়ী ও মহাসচিব আল্লামা নূর হোছাইন কাসেমী তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন। তারা মরহুমের রুহের মাগফিরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন।

আল্লাহ তাআলা ইলমে হাদিসের এ খাদেমকে জান্নাতের সর্বোচ্চ মাকাম দান করুন। আমিন।

এমএমএস/এমএস

আপনার মতামত লিখুন :