অবশেষে মক্কা-মদিনার ট্রেন সার্ভিস `হারামাইন এক্সপ্রেস' চালু হচ্ছে

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১২:১৯ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০১৮

বহুল প্রতিক্ষীত জেদ্দা-মক্কা-মদিনাগামী বিশেষ দ্রুতযান হারামাইন এক্সপ্রেস আগামী ৪ অক্টোবর চালু হতে যাচ্ছে। সৌদি আরবের যোগাযোগমন্ত্রী ড. নাবিল আল-আমুদির বরাতে আল-আরাবিয়া এ তথ্য জানিয়েছে।

মক্কা-মদিনাসহ পাঁচটি স্টেশনে এ ট্রেনটি থামবে। অপর ৩টি স্টেশন হলো জেদ্দা, বাদশাহ আব্দুল আজিজ আন্তর্জাতিক বিমানবন্দর, বাদশাহ আব্দুল্লাহ ইকোনেমিক সিটি।

এ ট্রেন যোগাযোগের ফলে সৌদি আরবের উত্তরাঞ্চলীয় প্রায় ২০ লাখ মানুষের দীর্ঘদিনের স্বপ্ন বাস্তবায়িত হবে। রেলপথ তৈরির ফলে উত্তরাঞ্চলের সঙ্গে রাজধানী রিয়াদের সঙ্গে যোগাযোগ স্থাপনে ৫ ঘণ্টা সময়ের ব্যবধান কমবে।

দ্রুতযান হারামাইন এক্সপ্রেস ঘণ্টায় ৩০০ কিলোমিটার বেগে চলবে। দুই শিফটে ভাগ করে ট্রেনটি দিনে ও রাতে ১টি করে সার্ভিস শুরু করবে। আর এতে প্রতিদিন প্রায় ৬০ হাজার যাত্রী ট্রেন ভ্রমণ করতে সক্ষম হবে।

হারামাইন এক্সপ্রেস দ্রুতযানের ৫টি স্টেশনেই প্রয়োজনীয় সব আধুনিক সুবিধা অব্যাহত থাকবে। এমনকি ভ্রমণকারীদের জন্য গাড়ি পার্কিং এবং বিশ্রামের ব্যবস্থাও থাকবে।

উল্লেখ্য যে, মক্কা থেকে মদিনার দূরত্ব ৪৫৩ কিলোমিটার তথা ১৯০ মাইল। এ দীর্ঘ পথ অতিক্রম করতে হারামাইন এক্সপ্রেসের সময় লাগবে মাত্র ১২০ মিনিট। তথা ২ ঘণ্টা। আগামী ৪ অক্টোবর থেকে হজ, ওমরা ও জিয়ারতকারীসহ উত্তরাঞ্চলের অধিবাসীদের জন্য নিরাপদ, আরামদায়ক ও যানজটমুক্ত চলাচলে যাত্রীরা বিশেষ সুবিধা লাভ করবে।

এমএমএস/জেআইএম