মানুষ হত্যায় ইউরোপ-আমেরিকাকে দায়ী করলেন পোপ

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৯:৩৫ এএম, ০৮ এপ্রিল ২০১৯

ক্যাথলিক গির্জার ২৬৬তম প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস। তিনি বিশ্বের বিভিন্ন দেশে নিরীহ-নিরাপরাধ শিশু ও মানুষ হত্যার জন্য বর্তমান বিশ্বের মোড়ল রাষ্ট্র আমেরিকা ও ইউরোপকে দায়ী করেছেন।

ক্যাথলিক ধর্মগুরু পোপ ফ্রান্সিস বলেছেন, নিরীহ শিশু ও সাধারণ মানুষকে হত্যার জন্য ধনী আমেরিকা ও ইউরোপ অস্ত্র বিক্রি করছে। ইতালির মিলান শহরের স্যান কার্লো ইনস্টিটিউটে বক্তৃতা দেয়ার সময় নজিরবিহীন এ মন্তব্য করেন তিনি।

পোপ ফ্রান্সিস জোর দিয়ে বলেন, ইয়েমেন, সিরিয়া ও আফগানিস্তানে কখনোই যুদ্ধ দেখা যেত না, যদি অস্ত্র বিক্রির বিষয় না থাকতো। অথচ এসব যুদ্ধে নিহত হয়েছে অসংখ্য নিরীহ নিরাপরাধ শিশু ও সাধারণ মানুষ।

প্রতিটি শিশু ও সাধারণ মানুষের মৃত্যুর জন্য, প্রতিটি পরিবার ও স্থাপনা ধ্বংসের জন্য অস্ত্র উৎপাদনকারী দেশগুলোর দায় রয়েছে।

আমেরিকা, ব্রিটেন ও ফ্রান্সের মতো ইউরোপের গুরুত্বপূর্ণ দেশগুলো সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি করছে। আর সৌদি আরব সে অস্ত্র ব্যবহার ২০১৫ সালে দারিদ্র্যপীড়িত ইয়েমেনের ওপর সামরিক আগ্রাসন চালিয়ে আসছে। এতে নিহত হয় অসংখ্য শিশু ও সাধারণ মানুষ।

ব্রিটিশ এনজিও ‘সেভ দ্য চিলড্রেন’ জানিয়েছে, গোলাবারুদের আঘাতে প্রতি মাসে ইয়েমেনে অন্তত ৩৭ শিশু হতাহত হচ্ছে। ঠিক একইভাবে ইরাক, সিরিয়া ও আফগানিস্তানেও অস্ত্র গোলা-বারুদের আঘাতে নিরাপরাধ মানুষের হত্যাকাণ্ড অব্যাহত রয়েছে।

এমএমএস/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]