মুসলিম বিদ্বেষী সেই সিনেটরের বক্তব্য প্রত্যাখ্যান অস্ট্রেলিয়ার

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১০:৩৫ এএম, ০৬ এপ্রিল ২০১৯

নিউজিল্যান্ডের মসজিদে হামলাকারীর পক্ষাবলম্বনকারী অস্ট্রেলিয়ান সিনেটর ফ্রেসার অ্যানিং-এর বক্তব্যকে প্রত্যাখ্যান করেছে দেশটির অন্যান্য সিনেট সদস্যরা। হামলাকারীর পক্ষে বক্তব্য দেয়ায় অস্ট্রেলিয়ার সব সিনেট সদস্যদের ব্যাপক সমালোচনার মুখে পড়েছে সে।

অস্ট্রেলিয়ার ১৭ বছর বয়সী যুবক সে সিনেটরের বক্তব্যের প্রতিবাদে মাথায় ডিম ছুড়ে মারে। যার ফলে সে যুবক বিশ্বব্যাপী ‘এগবয় বা ডিমবালক’ পরিচিতি পায়।

গত বুধবার (৩ এপ্রিল) অস্ট্রেলিয়ার সিনেটররা মুসলিমবিরোধী বক্তব্যের সমালোচনা এবং হামলাকারীর প্রতি সমর্থন দেয়ায় ফ্রেসার অ্যানিং-এর প্রতি তীব্র সমালোচনা করেন।

অস্ট্রেলিয়ান সিনেটররা বলেন, ‘ফ্রেসার অ্যানিং-এর মুসলিম বিদ্বেষী বক্তব্য অস্ট্রেলিয়ার জনগণ ও সিনেটের প্রতিনিধিত্ব করে না। ভয়াবহ অপরাধে আক্রান্ত মানুষের, বিশেষ ধর্ম পরিচয়ের কারণে কারো সমালোচনা গ্রহণযোগ্য নয়।

সমালোচনাকারী সিনেটর ফ্রেসার অ্যানিং-এর মন্তব্যের বিপরীতে অস্ট্রেলিয়ান সরকার ও বিরোধী দলীয় উভয় পক্ষের সদস্যরাই তার সমালোচনা করেন।

সরকার দলীয় সিনেট লিডার ও অর্থমন্ত্রী ম্যাথিস কারমান জানান, সিনেটর অ্যানিং-এর মন্তব্য ছিল উগ্র এবং বিভেদ সৃষ্টিকারী। অথচ ১৫ মার্চ ক্রাইস্টচার্চের ২ মসজিদে আক্রান্তের শিকর ব্যক্তিরা ছিল বিপদগ্রস্ত। কারো কাছ থেকে এমন মন্তব্য গ্রহণযোগ্য নয়।

তিনি আহ্বান জানান, ‘তাকে তার স্থানে ছেড়ে দেই এবং আমরা তাকে প্রত্যাখ্যান করি।

এমএমএস/জেআইএম

আপনার মতামত লিখুন :