সেজদারত অবস্থায় আল্লামা শাহ মুহাম্মাদ তৈয়বের ইন্তেকাল

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৪:২৮ পিএম, ২৫ মে ২০২০

দেশের শীর্ষস্থানীয় আলেম, চট্টগ্রামের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান জামেয়া ইসলামিয়া আরাবিয়া জিরি’র মুহতামিম আল্লামা শাহ মোহাম্মদ তৈয়ব (৭৯) ইন্তেকাল করেছেন। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

দেশের অন্যতম শীর্ষ এই আলেম রমজান মাসের শেষ দশকে ইতেকাফ করেছেন। ইতেকাফ শেষে অসুস্থতা বোধ করলে তাঁকে রাতেই হাসপাতালে নেয়া হয়। সেখানে তিনি জায়নামাজে সেজদারত অবস্থায় ইন্তেকাল করেন। হাসপাতালে জায়নামাজে সেজদারত অবস্থায় (২৪ মে) রোববার দিবাগত রাত দেড়টায় ইন্তেকাল করেন এ বর্ষীয়ান আলেম।

তিনি দীর্ঘ চট্টগ্রামের ঐতিহ্যবাহী দ্বীনি এ শিক্ষা প্রতিষ্ঠানে আল্লমা মুফতি নুরুল হক রহ.এর ইন্তেকালের পর থেকে প্রায় ৩৬ বছর ধরে মুহতামিমের দায়িত্ব পালন করেন। তিনি বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন।

মৃত্যুকালে তিনি স্ত্রী, তিন ছেলে, পাঁচ মেয়ে, নাতি-নাতনি, অসংখ্য ছাত্র, শাগরিবদ, মুরিদান, ভক্ত গুণগ্রাহী রেখে গেছেন।

চট্টগ্রামের নিজ কর্মস্থল জিরি মাদরাসার মাঠে হাটহাজারী মাদরাসার প্রবীণ মুহাদ্দিস আল্লামা জুনায়েদ বাবুনগরীর ইমামতিতে জামেয়া জিরির মাঠে তার জানাজার নামাজ অনুষ্ঠিত হয়। জানা শেষে মাদরাসা সংলগ্ন কবরস্থানে তাকে দাফন করা হয়েছে।

তার মৃত্যুতে ইসলামি অঙ্গনে শোকের ছায়া নেমে আসে। তার মৃত্যুতে শোক জানিয়েছেন অনেক শীর্ষস্থানীয় ইসলামি সংগঠন।

আল্লামা শাহ আহমদ শফীর শোক
বর্ষীয়ান আলেমেদ্বীন, পীরে কামেল আল্লামা শাহ তৈয়ব-এর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন হেফাজতে ইসলামের আমির, জামিয়ায় দারুল উলুম হাটহাজারীর মহাপরিচালক ও শায়খুল হাদিস আল্লামা শাহ আহমদ শফী।

শোক বার্তায় তিনি বলেন, কওমি অঙ্গনের শীর্ষ মুরুব্বী, দেশের প্রখ্যাত ইসলামী চিন্তাবিদ, উম্মহর দরদী ঈমানি রাহবার, ইসলামি ব্যক্তিত্ব আল্লামা তৈয়ব রহ. দ্বীনি অঙ্গনে বহুমুখী গুণেরর অধিকারী ছিলেন। তার চিন্তা চেতনা ও প্রজ্ঞা অভিভূত হওয়ার মতো। তার হাস্যোজ্জল মুখ ভুলতে পারবো না। তিনি ছিলেন জাতির কাছে একজন দ্বীনি অভিভাবক আলেমেদ্বীন। তার মৃত্যুরূপ মাধ্যমে অভিভাবকত্বের জায়গাটিতে যে শূন্যতা তৈরি হয়েছে, তা পূরণ হবার নয়।

মহান আল্লাহর দরবারে আমি তার মাগফিরাত কামনা করছি এবং শোকাহত পরিবার-পরিজন, ছাত্র-মুরিদান এবং সহকর্মী ও শুভানুধ্যায়ীদের শ্রতি গভীর সমাবেদনা জানাচ্ছি। দোয়া করি আল্লাহ যেন সবাইকে সবর করার তৌফিক দেন।

দেশবরেণ্য দরদী এ আলেমের জন্য আমি মহান আল্লাহর দরবারে মুনাজাত করছি, তিনি যেন তার প্রিয় মুখলিস, আলেম বান্দাকে রহমতের চাদরে আবৃত করে চিরস্থায়ী জান্নাতের মেহমান করে মর্যাদাপূর্ণ স্থান দান করেন। আমিন।

পীর সাহেব চরমোনইর শোক
চট্টগ্রামের ঐতিহ্যবাহী দ্বীনি শিক্ষাপ্রতিষ্ঠান জিরি মাদরাসার মহাপরিচালক সর্বজনশ্রদ্ধেয় আলেম আল্লামা শাহ মুহাম্মদ তৈয়ব সাহেবের ইন্তেকালে ইসলামি আন্দোলন বাংলাদেশের আমির মুফতী সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর সাহেব চরমোনাই ও নায়েবে আমীর মুফতী সৈয়দ মুহাম্মদ ফয়জুল করীম শায়খে চরমোনাই গভীর শোক প্রকাশ করেছেন।

এক শোকবাণীতে পীর সাহেব চরমোনাই বলেন, দেশের ক্রান্তিলগ্নে হজরতের ভুমিকা নীতি আদর্শের প্রশ্নে ছিল অবিচল। তার ইন্তেকালে ইসলাম প্রিয় জনগণের যে অপূরণীয় ক্ষতি হলো, তা সহজে পূরণ হবার নয়। প্রখ্যাত আলেমে দ্বীন ও বরেণ্য বুজুর্গ আল্লামা শাহ মুহাম্মদ তৈয়্যব সকলের প্রিয় ও শ্রদ্ধেয় একজন উস্তাদ ছিলেন। তিনি উপমহাদেশে একজন মুহাক্কিক আলেম ও মুহাদ্দিস হিসাবে প্রসিদ্ধ ছিলেন। বর্তমানে তাঁর মত যোগ্য ও বিচক্ষণ ও প্রথিতযশা আলেমেদীনের বড়ই প্রয়োজন ছিলো।

মহান রব্বুল আলামিন এ মহান বুজুর্গের সব নেক কাজ কবুল করে তাঁকে জান্নাতের সর্বোচ্চ মর্যাদা দান করুন এবং তাঁর পরিবারবর্গ ও ভক্তদের ধৈর্য্য ধারণের তাওফিক দিন। আমিন।

আল্লামা মাহমুদুল হাসানের শোক
দেশের ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠান চট্টগ্রামের জামিয়া ইসলামিয়া জিরি মাদরাসার মুহতামিম আল্লামা শাহ মোহাম্মদ তৈয়ব-এর ইন্তেকালে শোক প্রকাশ করেছেন রাজধানীর জামিয়া মাদানিয়া দারুল উলুম যাত্রাবাড়ী মাদরাসার মুহতামিম, শায়খুল হাদিস, মজলিসে দাওয়াতুল হক বাংলাদেশের আমীর, গুলশান সেন্ট্রাল মসজিদের খতিব আল্লামা মাহমুদুল হাসান।

এক শোক বাণীতে তিনি বলেন মুহিউস্‌ সুন্নাহ হজরত মাওলানা শাহ আবরারুল হক রহ. এর বিশিষ্ট খলিফা, চট্টগ্রামের জামিয়া ইসলামিয়া জিরি মাদরাসার মুহতামিম, চট্টগ্রাম মেডিকেলে ইন্তেকাল করেন। তিনি বার্ধক্যজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন। আল্লাহ তাআলা তার কবরকে জান্নাতের টুকরা বানিয়ে দিন। আমিন।

রাবেতাতুল উম্মাহ বাংলাদেশের শোক
বিশিষ্ট আলেমে দীন, চট্টগ্রাম জিরি মাদরাসার মুহতামিম আল্লামা শাহ মুহাম্মদ তৈয়বের ইন্তেকালে গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন রাবেতাতুল উম্মাহ বাংলাদেশের সভাপতি মাওলানা এনামুল হক মূসা ও সাধারণ সম্পাদক মাওলানা আজিজুর রহমান হেলাল।

শোক বার্তায় নেতৃদ্বয় বলেন, তিনি ছিলেন একজন ইসলামী শিক্ষাবিদ ও আধ্যাত্তিক রাহবার। তার মৃত্যুতে দেশ একজন ইসলামী শিক্ষাবিদ ও আধ্যাত্তিক রাহবারকে হারিয়েছে। যা পূরণ হওয়ার নয়। তারা আল্লাহ তাআলার দরবারে মরহুমের রুহের মাগফেরাত ও শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেনা জ্ঞাপন করেন।

এমএমএস/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]