মদিনায় সবার জন্য উন্মুক্ত থাকবে তারাবিহ

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১২:৪১ পিএম, ২০ মার্চ ২০২১

রমজান মাসজুড়ে নানা সতর্কতামূলক ব্যবস্থাপনায় এবার মদিনার মসজিদে নববিতে তারাবিহ অনুষ্ঠিত হবে। তবে মহামারি করোনাভাইরাসের সংক্রমণরোধে নেওয়া হবে নানা সতর্কতামূলক ব্যবস্থাপনা। গত বুধবার মদিনার মসজিদে নববিতে সতর্কতামূলক ব্যবস্থাপনায় তারাবিহ ও অন্যান্য নামাজের নীতিমালা ঘোষণা করেছেন দুই পবিত্র মসজিদের প্রেসিডেন্ট ও প্রধান খতিব শায়খ ড. আব্দুর রহমান আস-সুদাইসি। খবর হারামাইনশারিফাইন ডটকম।

গত বছর ১৪৪১ হিজরির (২০২০ সালে) রমজানে তারাবিহ ও অন্যান্য ইবাদত-বন্দেগি করোনাভাইরাসের কারণে সংক্ষিপ্ত পরিসরে হয়েছিল। তবে চলতি বছর দেশটিতে করোনা কিছুটা নিয়ন্ত্রণে থাকায় সিদ্ধান্ত বদলেছে সৌদি সরকার।

১৪৪২ হিজরির রমজান মাসজুড়ে মদিনার মসজিদে নববিতে তারাবিহ নামাজসহ সব নামাজের জন্য সতর্কতামূলক ব্যবস্থাপনার দিকনির্দেশনা দিয়েছেন শায়খ সুদাইসি।

সতর্কতামূলক সিদ্ধান্তগুলো হলো-
> চলতি বছর মসজিদে নববিতে মুসল্লিরা উন্মুক্তভাবে তারাবির নামাজ আদায় করতে পারবেন।
> মসজিদে নববিতে ৬০ হাজার মুসল্লি নামাজ আদায় করতে পারবে। তন্মধ্যে ভেতরে ১৫ হাজার এবং বাইরে ৪৫ হাজার মানুষ নামাজ পড়তে পারবে।
> তারাবির নামাজ শেষ হওয়ার ৩০ মিনিট পর মসজিদ বন্ধ করে দেয়া হবে এবং ফজরের ২ ঘণ্টা আগে মসজিদ খোলা হবে।
> রমজানের শেষ ১০ দিন ২৪ ঘণ্টা মসজিদে নববি সবার জন্য উন্মুক্ত থাকবে।
> করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে নিজ নিজ বিছানা, মাস্কসহ সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে।
> মসজিদে নববির রওজা শুধু ইমাম, স্বেচ্ছাসেবক ও জানাজায় অংশগ্রহণকারীদের জন্য সংরক্ষিত থাকবে।
> নামাজে অংশগ্রহণকারীরা নিরাপদ দূরত্ব বজায় রেখে মসজিদে নববির ভেতর, বাহির এবং ছাদে অবস্থান করে ইবাদত বন্দেগি করতে পারবে।

তবে ইতেকাফ ও ইফতারের পরিকল্পনা এখনও ঘোষিত হয়নি। স্বাস্থ্য মন্ত্রণালয়ের সিদ্ধান্তের ওপর ভিত্তি করে তা পরে জানানো হবে।

এমএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।