কাবা শরিফে রমজানে ওমরাহ ও নামাজ পড়বে দেড় লাখ মুসল্লি

ধর্ম ডেস্ক
ধর্ম ডেস্ক ধর্ম ডেস্ক
প্রকাশিত: ০৪:৪২ পিএম, ০৭ এপ্রিল ২০২১

প্রাণঘাতী বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এবার ইতেকাফসহ মসজিদে সাহরি ও ইফতার স্থগিত করেছে সৌদি আরব। তবে রমজানের প্রতিদিন কাবা শরিফে ওমরাহ পালন ও নামাজ আদায়ে দেড় লাখ লোককে অনুমতি দেওয়া হবে। খবর আরব নিউজ।

দুই পবিত্র মসজিদের প্রধান শায়খ সুদাইসি জানিয়েছেন, পবিত্র নগরী মক্কার মসজিদে হারাম তথা কাবা শরিফে রমজানের প্রতিদিন এক লাখেরও বেশি মানুষকে নামাজের অনুমতি দেওয়া হবে এবং ৫০ হাজার ব্যক্তিকে ওমরাহ পালনের অনুমতি দেওয়া হবে।

দেশটির ইসলামবিষয়ক নির্দেশনা ও দাওয়াহ মন্ত্রণালয় জানিয়েছে যে, ৬৫ বছর কিংবা তার বেশি বয়সের লোকদের মধ্যে যারা ইতিমধ্যে করোনাভাইরাসের টিকা নিয়েছেন তারাও ওমরাহ পালন করতে পারবেন।

শায়খ সুদাইসি আরও জানান, পবিত্র নগরী মক্কার গ্র্যান্ড মসজিদ ও মদিনার মসজিদে নববিতে প্রবেশের জন্য টিকা নেয়া আবশ্যক।

ইসলামবিষয়ক মন্ত্রী ড. আব্দুল লতিফ আল-শায়েখ মন্ত্রণালয় থেকে মঙ্গলবার (০৬ এপ্রিল) এক নির্দেশনা জারি করেছেন। যেখানে রমজানে করোনাভাইরাসের বিস্তাররোধে সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণের কথা রয়েছে।

এতে বলা হয়েছে যে, রমজানে মসজিদের ভেতরে সাহরি, ইফতার এবং ইতেকাফ স্থগিত করা হবে। পাশাপাশি ঈদুল ফিতরের নামাজ আদায়ের স্থান বাড়ানোর কথাও বলেছেন তিনি।

মন্ত্রী আরও জানান, তারাবিহ ও তাহাজ্জুদ নামাজ সম্পর্কে নির্দেশনা পরে ঘোষণা করা হবে।

এদিকে হজ ও ওমরাহ মন্ত্রী ড. আবদেল ফাত্তাহ মাশহাত বলেছেন, যারা কাবা শরিফে ওমরাহ পালন করবে তাদেরকে ‘ই-তামারনা’ অ্যাপে আবেদন না করে ‘তাওয়াক্কালনা’ অ্যাপে আবেদন করতে হবে।

তিনি আরও বলেন, রমজান মাসে পবিত্র কাবা শরিফ ও মসজিদে নববিতে ইবাদত করতে ইচ্ছুকদের অনুমতি সপ্তাহিক ভিত্তিতে প্রকাশ করা হবে। আবার কোনো কিছু বাতিলের সিদ্ধান্তও জানানো হবে।

এমএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।