জুলুম থেকে মুক্ত থাকার দোয়া

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৩:৪৩ পিএম, ০১ জুলাই ২০২২

জুলুমকে আল্লাহ তাআলা নিজের জন্য হারাম করে নিয়েছেন মর্মে হাদিসে কুদসিতে নবিজী ঘোষণা করেন, আল্লাহ তাআলা বলেন, ‘হে আমার বান্দারা! আমি আমার নিজের জন্যে জুলুম করা হারাম করে নিয়েছি এবং তোমাদের পরস্পরের মধ্যেও জুলুম হারাম করেছি। সুতরাং তোমরা একজন অন্যজনের উপর জুলুম করো না।’ (মুসলিম, তিরমিজি)

হাদিসের কুদসির এ ঘোষণা থেকে সব মানুষের জন্য এ শিক্ষা গ্রহণ করা উচিত যে, কেউ যেন কারো প্রতি জুলুম করবে না। বরং আল্লাহর কাছে তারই শেখানো ভাষায় এভাবে সব সময় জুলুম থেকে বেঁচে থাকার পাশাপাশি রহমত কামনায় দোয়া করা জরুরি-
১. رَبَّنَا لَا تَجۡعَلۡنَا مَعَ الۡقَوۡمِ الظّٰلِمِيۡنَ
উচ্চারণ : ‘রাব্বানা লা তাঝআলনা মাআল ক্বাওমিজ জালিমিন।’
অর্থ : ‘হে আমাদের রব! আমাদেরকে জালিম সম্প্রদায়ের অন্তর্ভুক্ত করবেন না।’ (সুরা আরাফ : ৪৭)

২. رَبَّنَاۤ اٰتِنَا مِنۡ لَّدُنۡكَ رَحۡمَةً وَّهَيِّئۡ لَـنَا مِنۡ اَمۡرِنَا رَشَدًا‏
উচ্চারণ : ‘রাব্বানা আতিনা মিল্লাদুংকা রাহমাতাও ওয়া হায়্যি লানা মিন আমরিনা রাশাদা।’
অর্থ : ‘হে আমাদের রব! আমাদেরকে আপনার পক্ষ থেকে রহমত দিন এবং আমাদের জন্য আমাদের কর্মকাণ্ড সঠিক করে দিন।’ (সুরা কাহফ : আয়াত ১০)

এমনকি কোনো কথা বা কাজ যেন কারো প্রতি জুলুম না হয়ে যায়, সে জন্য মহান রবের কাছে তারই শেখানো ভাষায় বার বার এভাবে তাওফিক কামনা করা-
৩. وَاُفَوِّضُ اَمۡرِيْٓ اِلَى اللّٰهِؕ اِنَّ اللّٰهَ بَصِيۡرٌۢ بِالۡعِبَادِ‏
উচ্চারণ : ‘ওয়া উফাওয়্যিদু আমরি ইলাল্লাহি; ইন্নাল্লাহা বাসিরুম বিলইবাদ।’
অর্থ : ‘আর আমার বিষয়টি আমি আল্লাহর কাছে সমর্পণ করছি; নিশ্চয়ই আল্লাহ তাঁর বান্দাদের ব্যাপারে সর্বদ্রষ্টা।’ (সুরা গাফির : আয়াত ৪৪)

৪. حَسْبِيَ اللّٰهُ لَا إِلٰهَ إِلَّا هُوَ عَلَيْهِ تَوَكَّلْتُ وَهُوَ رَبُّ الْعَرْشِ الْعَظِيْمِ
উচ্চারণ : ‘হাসবিয়াল্লাহু লা ইলাহা ইল্লা হুয়া আলাইহি তাওয়াক্কালতু ওয়া হুয়া রাব্বুল আরশিল আজিম।’
অর্থ : ‘আল্লাহই আমার জন্য যথেষ্ট; তিনি ছাড়া আর কোনো সত্য ইলাহ নেই। আমি তাঁর উপরই ভরসা করি। আর তিনি মহান আরশের প্রভু।’ (সুরা তাওবাহ : আয়াত ১২৯)

সুতরাং মুমিন মুসলমানের উচিত, মহান রবের শেখানো ভাষায় জুলুম-অত্যাচার থেকে বেঁচে থাকার ধরনা ধরা। তাঁরই কাছে সাহায্য ও রহমত কামনা করা। কারণ তার সাহায্য এবং রহমতই মানুষকে জুলুম করা এবং জুলুমের শিকার হওয়া থেকে বাঁচাতে পারে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে জুলুম-অত্যাচার করা থেকে বিরত থাকার তাওফিক দান করুন। মহান রবের সাহায্য ও রহমত পাওয়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এমএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]