গুনাহ হলেই সঙ্গে সঙ্গে ক্ষমা চাওয়ার দোয়া

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৯:৪৩ পিএম, ০৪ জুলাই ২০২২

ছোট্ট একটি দোয়া। উম্মতে মুসলিমার জন্য শিক্ষা। মনের অজান্তে কিংবা যে কোনো সময় কোনো অন্যায় বা গুনাহ হয়ে গেলে সঙ্গে সঙ্গে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করা মুমিনের গুণ। মনের অজান্তে যেভাবে সামান্য ভুলে ক্ষমা প্রার্থনা করেছিলেন হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা। সামান্য কিংবা বড় যে কোনো ভুলে ক্ষমা প্রার্থনার ছোট্ট দোয়াটি হলো-

أتُوبُ إلى اللَّهِ ممَّا أذْنَبْتُ

উচ্চারণ : আতুবু ইলাল্লাহি মিম্মা আজনাবতু।

অর্থ : ‘আমি যে গুনাহ করেছি, তা থেকে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করছি।’

হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা বর্ণনা করেন, ‘একবার তিনি (প্রিয় নবির বসার জন্য) একটি গদি কেনেন। গদিটি ছিল ছবিযুক্ত। রাসুলুল্লাহ (তা দেখে) দরজায় দাঁড়িয়ে থাকলেন। ঘরে (কামড়ায়) প্রবেশ করলেন না। বিষয়টি লক্ষ্য করে তখনই হজরত আয়েশা রাদিয়াল্লাহু আনহা এই দোয়ার মাধ্যমে আল্লাহর কাছে ক্ষমা চান। (বুখারি)

সুতরাং কোনো কারণে, ইচ্ছা কিংবা অনিচ্ছায়, ছোট কিংবা বড় গুনাহ হয়ে গেলে; তা বুঝার সঙ্গে সঙ্গে ছোট্ট এ দোয়ার মাধ্যমে ক্ষমা প্রার্থনা করা। আর তাতে আল্লাহ তাআলা বান্দাকে ক্ষমা করে দিতে পারেন।

আল্লাহ তাআলা সবাইকে অন্যায়-অপরাধ থেকে বেঁচে থাকতে ছোট্ট এ দোয়াটি বেশি বেশি পড়ার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।