মানুষের শ্রেষ্ঠ অভিভাবক ও সাহায্যকারী কে?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৯:০২ পিএম, ১৭ আগস্ট ২০২২

ওহুদের যুদ্ধে মুসলমানদের সাময়িক পরাজয় ও নবিজির ওফাতের গুজব ছড়িয়ে পড়তেই মুনাফিকরা দুষ্কৃতির সুযোগ পেয়ে বসে। তারা মুসলমানদের বলতে থাকে, যখন রাসুল নেই তখন তোমরা নিজ নিজ ধর্মে ফিরে যাওনা কেন? এতে সব বিবাদ মিটে যাবে। আল্লাহ তাআলা এমন পরিস্থিতিতে অহি নাজিল করে প্রকৃত ঘটনা জানিয়ে দেন। আর কে মানুষের প্রকৃত অভিভাবক ও শ্রেষ্ঠ সাহায্যকারী তাও জানিয়ে দেন। আল্লাহ তাআলা বলেন-

یٰۤاَیُّهَا الَّذِیۡنَ اٰمَنُوۡۤا اِنۡ تُطِیۡعُوا الَّذِیۡنَ کَفَرُوۡا یَرُدُّوۡکُمۡ عَلٰۤی اَعۡقَابِکُمۡ فَتَنۡقَلِبُوۡا خٰسِرِیۡنَ

‘হে বিশ্বাসিগণ! যদি তোমরা অবিশ্বাসীদের অনুগত হও, তাহলে তারা তোমাদেরকে পূর্বাবস্থায় ফিরিয়ে দেবে, ফলে তোমরা ক্ষতিগ্রস্ত হয়ে পড়বে।’ (সুরা আল-ইমরান : আয়াত ১৪৯)

আলোচ্য আয়াতে মুসলমানদের নির্দেশ দেওয়া হয়েছে যে, তোমরা এসব শত্রুদের কথায় কর্ণপাত করো না। তাদের কোনো পরামর্শে শরিক করবে না এবং তাদের পরামর্শ অনুযায়ী কোনো কাজও করবে না। পরবর্তী আয়াতে ওঠে এসেছে যে, আল্লাহই প্রকৃত অভিভাবক এবং শ্রেষ্ঠ সাহায্যকারী। আল্লাহ তাআলা বলেন-

بَلِ اللّٰهُ مَوۡلٰىکُمۡ ۚ وَ هُوَ خَیۡرُ النّٰصِرِیۡنَ

‘আল্লাহই তোমাদের অভিভাবক এবং তিনিই শ্রেষ্ঠ সাহায্যকারী।’ (সুরা আল-ইমরান : আয়াত ১৫০)

আয়াতের সার-সংক্ষেপ

হে বিশ্বাসীগণ! যদি তোমরা কাফিরদের কথা মান্য করো, তবে তারা তোমাদেরকে কুফরের দিকে নিয়ে যাবে। তাদের প্রকৃত উদ্দেশ্য হচ্ছে, মুসলমানদের ইসলাম থেকে সরিয়ে নেওয়া এবং ইসলামের ব্যাপারে কুধারণা দেওয়া। মাঝে মাঝে তারা এ কথা পরিস্কার বলেও ফেলে আবার মাঝে মাঝে পরিস্কার না বললেও এমন কৌশল অবলম্বন করে যেন মুসলমানদের অন্তর থেকে ধীরে ধীরে ইসলামের মহত্ত্ব ও ভালোবাসা কমে যায়। এতে তোমরা পুরোপুরি অকৃতকার্য হয়ে যাবে। মোটকথা তারা বন্ধুত্ব প্রকাশ করলেও প্রকৃতপক্ষে তারা তোমাদের বন্ধু নয়। বরং আল্লাহ তাআলাই তোমাদের শ্রেষ্ঠ বন্ধু ও তিনিই সর্বোত্তম সাহায্যকারী। সুতরাং মহান আল্লাহ তাআলার সাহায্যের উপরই মুসলমানদের ভরসা করা উচিত।

তাফসিরে আহসানুল বয়ানেও একথা এভাবে ওঠে এসেছে, আগেও এ বিষয়ে আলোচনা হয়েছে। এখানে আবারও তার পুনরাবৃত্তি করা হচ্ছে। কারণ, উহুদ যুদ্ধের পরাজয়ের সুযোগ গ্রহণ করে কোনো কোনো কাফের অথবা মুনাফিক মুসলিমদেরকে পরামর্শ দিচ্ছিল যে, তোমরা তোমাদের পূর্বপুরুষদের ধর্মে ফিরে এসো। সুতরাং মুসলিমদেরকে বলা হল যে, কাফেরদের আনুগত্য করা হল ধ্বংস ও অনিষ্টের কারণ। সফলতা তো আল্লাহর আনুগত্যের মধ্যেই রয়েছে এবং তাঁর চেয়ে উত্তম কোনো সাহায্যকারী নেই।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কোরআনুল কারিমের এ আয়াত থেকে শিক্ষা গ্রহণ করার তাওফিক দান করুন। আল্লাহকে প্রকৃত অভিভাবক ও শ্রেষ্ঠ সাহায্যকারী হিসেবে পরিপূর্ণ বিশ্বাস স্থাপন করার তাওফিক দান করুন। আমিন।

এমএমএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।