জার্মানিতে কাজের ফাঁকেই ইফতার করতে হয়

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ১০:২৫ এএম, ০২ এপ্রিল ২০২৩

রমজানজুড়ে বিশ্ব মুসলিম সম্প্রদায় সূর্যোদয় থেকে সূর্যাস্ত পর্যন্ত স্রষ্টার সন্তুষ্টি অর্জনের লক্ষ্যে পানাহারসহ সব ধরনের পাপাচার ও ভোগবিলাস থেকে নিজেকে সংযত রাখে। ধর্মীয় আচার অনুষ্ঠান এক হলেও সংস্কৃতির ভিন্নতার কারণে বিভিন্ন দেশে দেখা যায় রমজানের বৈচিত্র্যময় উদযাপন। সেই বৈচিত্র্যের একটি দেশ জার্মান। যারা লম্বা সময় ধরে রোজা পালন করে থাকে।

রোজার দিন নির্ধারণ নিয়ে গরমিল
রোজা কবে শুরু হবে? রাষ্ট্রীয়ভাবে এমন ঘোষণার অভাবে জার্মানদের রোজা রাখায় গরমিল শুরু হয়। ফলে জার্মানির সব মুসলমান একই সময় মেনে রোজা পালন করেন, এমন নয়। অনেক মুসলমান স্থানীয়ভাবে চাঁদ দেখে রোজা রাখেন। ফলে অন্য অনেক মুসলমানের সঙ্গে তাদের সময়ের পার্থক্য হয়। অনেক ক্ষেত্রে তারা এক অথবা দুদিন পর রোজা রাখা শুরু করেন। অনেক ক্ষেত্রে দেখা যায়, অন্য মুসলমানরা যখন মুসলমানদের প্রধান উৎসব ঈদ উদযাপন করছেন, সেদিন অনেক মুসলমানকে রোজা পালন করতে দেখা যায়।

রোজা পালনের সময়
দীর্ঘ প্রায় ১৯ ঘণ্টা রোজা রাখেন জার্মানের মুসলমানরা। রাত ৩টায় সেহরি খেয়ে পরদিন রাত ১০টায় ইফতার করেন তারা। দেশটির বেশিরভাগ মুসলমান ডায়াবেটিসের মতো জটিল রোগে আক্রান্ত। তাই এত দীর্ঘ সময় রোজা রাখা তাদের জন্য বেশ কষ্টসাধ্যও বটে।

লম্বা সময়ের রোজা
ধীরে ধীরে জার্মানের মুসলমানদের অবস্থান সুসংহত হচ্ছে। জার্মানিতে গ্রীষ্মে সূর্যোদয় আর সূর্যাস্তের মধ্যে প্রায় ১৭ থেকে ১৮ ঘণ্টার ব্যবধান। অর্থাৎ রোজা রাখা মানেই এই লম্বা সময় কিছু না খেয়ে থাকা। বিশেষ করে, যারা শারীরিক পরিশ্রম করেন তাদের জন্য রোজা রাখা অবশ্যই খুব কঠিন কাজ। তারপরও রমজান এলেই জার্মান মুসলমানদের মধ্যে রোজা রাখার সাড়া পড়ে যায়। তারা বিপুল উৎসাহের সঙ্গে রোজা পালন করে থাকেন। অনেক কষ্ট আর ত্যাগের বিনিময়ে সেখানে ধর্মীয় বিধিবিধান পালন করতে হয়।

রোজাদারের সংখ্যা ৭৩ শতাংশ
মুসলমান হিসেবে রমজানের সময় রোজা না রাখা অনেকেই ভালো চোখে দেখে না৷ জার্মানিতে তুর্কি বংশোদ্ভূত মানুষদের মধ্যে প্রায় ৭৩ শতাংশই রোজা রাখেন বলে এক সমীক্ষায় জানা গেছে৷ জার্মানিসহ পশ্চিমা দেশগুলিতে সংখ্যালঘু সম্প্রদায় হিসেবে মুসলমানদের জন্য রমজান মাসের পরিবেশ একেবারেই আলাদা৷ একমাত্র মসজিদে গেলেই মানুষ পরস্পরের সঙ্গে একাত্ম হয়ে উঠতে পারেন। রোজার শেষে একসঙ্গে ইফতারি করতে পারেন৷ জার্মানিতে মুসলিমদের সংখ্যা প্রায় ৪০ লক্ষ৷ তাদের মধ্যে অনেকেই রোজা রাখেন৷

রাতে ক্যান্টিন খোলা থাকে
জার্মানের সেন্ট্রাল কাউন্সিল অব মুসলিমস-এর দেওয়া তথ্য অনুযায়ী, জার্মানিতে শারীরিকভাবে সক্ষম মুসলমানদের ৯৪ শতাংশই রোজা পালন করেন। বাড়তি সতর্কতা অবলম্বন করা সত্ত্বেও অনেক মুসলমান অ্যাথলেট পালন করে থাকেন সিয়ামব্রত। এমনকি জার্মান সেনাবাহিনীতে যে হাজার খানেক মুসলমান সৈন্য রয়েছে, তাদের রোজা পালনের সুবিধার্থে বিশেষ ব্যবস্থায় রাতে ক্যান্টিন খোলা রাখা হয়।

কাজের ফাঁকে ইফতার
জার্মানে প্রায় ৪০ লাখ মুসলমানের বসবাস। যাদের বেশিরভাগ শ্রমিক এবং তারা বিভিন্ন মুসলিম দেশ থেকে এসেছে। বর্তমানে এ দেশে দুই হাজার মসজিদ আছে। শীত মৌসুমে এখানে সূর্য ওঠে সকাল ৮টায় এবং সূর্য ডোবে বিকেল ৪টায়। তাই কাজের মধ্যেই ইফতারির সময় হয়ে যায়। বড় বড় প্রতিষ্ঠানগুলোতে মুসলমান শ্রমিকদের জন্য ইফতারের আয়োজন করা হয়।

ইফতার ব্যবস্থাপনা
জার্মানে মসজিদের পাশাপাশি রয়েছে প্রচুর ইসলামিক সেন্টার ও নামাজের স্থান। এসব ইসলামিক সেন্টারের পক্ষ থেকে রোজাদারদের জন্য ইফতারের ব্যবস্থা করা হয়। ব্যবস্থা হয় ইফতার পার্টিরও। এখানকার রোজাদাররা ইউরোপের অন্যান্য দেশের মুসলমানদের মতো ইফতার করে থাকেন। আমাদের দেশের মতো ইফতারে বাহুল্য বিলাস তাদের পছন্দ নয়।

রমজানে নানান পদক্ষেপ
‘দ্য কো-অর্ডিনেশন কাউন্সিল অব মুসলিম ইন জার্মানি’ নামক একটি বেসরকরি সংস্থা রমজান মাসকে গুরুত্বের সঙ্গে কাজে লাগায়। তারা ওই সময় মুসলমানদের নৈতিক উন্নয়নের জন্য অনেক পদক্ষেপ গ্রহণ করেন। রমজান মাসে তারা ইসলামের নানা বিষয় নিয়ে আলোচনার আয়োজন করেন। ডি জাভেদ মোগেগির মতে, ‘প্রতি বছরই ওই ধরনের আলোচনার আয়োজন করা হয়।’ তবে সব মুসলমানই ওই আলোচনাতে অংশগ্রহণ করেন, এমনটি নয়।

এমএমএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।