আসরের পর জানাজার নামাজ পড়া যাবে কি?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০২:১৯ পিএম, ১৮ মে ২০২৪

মুসলমান মৃতের জন্য জানাজা পড়া ফরজে কেফায়া বা মুসলমান সমাজের আবশ্যকীয় কর্তব্য অর্থাৎ কয়েকজন জানাজা পড়লে সবার পক্ষ থেকে আদায় হয়ে যাবে, কেউ না পড়লে সবাই গুনাহগার হবে।
এক মুসলামানের ওপর আরেক মুসলমানের একটি হক হলো সে তার জানাজার নামাজ আদায় করবে, তাকে সমাহিত করবে। রাসুল (সা.) বলেন,

حَقُّ المُسْلِمِ عَلَى المُسْلِمِ خَمْسٌ: رَدُّ السَّلاَمِ، وَعِيَادَةُ المَرِيضِ، وَاتِّبَاعُ الجَنَائِزِ، وَإِجَابَةُ الدَّعْوَةِ، وَتَشْمِيتُ العَاطِسِ
এক মুসলিমের ওপর অপর মুসলিমের হক পাঁচটি: সালামের জবাব দেওয়া, অসুস্থ হলে দেখতে যাওয়া, তার জানাজার সঙ্গে যাওয়া, দাওয়াত কবুল করা এবং তার হাঁচির জবাব দেওয়া। (সহিহ বুখারি: ১২৪০, সহিহ মুসলিম: ২১৬২)

সাধারণ অবস্থায় কেউ মারা গেলে দেরি না করে যত দ্রুত সম্ভব তার কাফন ও জানাজা আদায়ের নির্দেশ দেওয়া হয়েছে। আবু হোরায়রা (রা.) থেকে বর্ণিত আল্লাহর রাসুল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) বলেছেন,

أَسْرِعُوا بِالْجِنَازَةِ، فَإِنْ تَكُ صَالِحَةً فَخَيْرٌ تُقَدِّمُونَهَا، وَإِنْ يَكُ سِوَى ذَلِكَ، فَشَرٌّ تَضَعُونَهُ عَنْ رِقَابِكُمْ.

তোমরা জানাজা দ্রুত নিয়ে যাও। কেননা মৃত বক্তি যদি নেক লোক হয়, তাহলে কল্যাণের দিকেই তোমরা তাকে নিয়ে যাচ্ছ। আর যদি মন্দ হয় তাহলে সেক্ষেত্রে তোমাদের ঘাড় থেকে আপদ সরিয়ে দিচ্ছ। (সহিহ বুখারি ১৩১৫, সহিহ মুসলিম: ৯৪৪)

তবে তিনটি সময়ে জানাজা ও অন্যসব নামাজ পড়তে নবিজি নিষেধ করেছেন। উকবা ইবনে আমের (রা.) বলেন,

ثَلَاثُ سَاعَاتٍ كَانَ رَسُولُ اللهِ صَلَّى اللهُ عَلَيْهِ وَسَلَّمَ يَنْهَانَا أَنْ نُصَلِّيَ فِيهِنَّ أَوْ أَنْ نَقْبُرَ فِيهِنَّ مَوْتَانَا حِينَ تَطْلُعُ الشَّمْسُ بَازِغَةً حَتّٰى تَرْتَفِعَ وَحِينَ يَقُومُ قَائِمُ الظَّهِيرَةِ حَتّٰى تَمِيلَ الشَّمْسُ، وَحِينَ تَضَيَّفُ الشَّمْسُ لِلْغُرُوبِ حَتّٰى تَغْرُبَ.

তিনটি সময় এমন রয়েছে, যাতে রাসূল (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) আমাদের নামাজ পড়তে বা আমাদের মৃতদেরকে দাফন করতে (অর্থাৎ তাদের জানাজা আদায় করতে) নিষেধ করতেন।

১. সূর্য উদিত হওয়ার সময় থেকে ওপরে ওঠা পর্যন্ত।

২. দ্বিপ্রহরে সূর্য ঠিক মধ্যাকাশ থেকে হেলে যাওয়া পর্যন্ত।

৩. সূর্য হলুদ হয়ে যাওয়ার পর থেকে অস্ত যাওয়া পর্যন্ত। (সহিহ মুসলিম: ৮৩১)

তাই এ তিন সময়ে জানাজা উপস্থিত হলে এ সময়গুলো অতিক্রান্ত হওয়ার জন্য অপেক্ষা করতে হবে তারপর জানাজা পড়তে হবে।

আসরের পর জানাজা পড়া নিষিদ্ধ নয়। শেষ বিকেলে সূর্যের রঙ হলুদ হয়ে যাওয়ার আগ পর্যন্ত জানাজা পড়া যাবে। সূর্যের রঙ হলুদ হয়ে গেলে তখন জানাজা না পড়ে সূর্য ডোবার জন্য অপেক্ষা করে মাগরিবের পর জানাজা পড়তে হবে।

তবে যদি কোনো ক্ষেত্রে দেরি করলে করলে লাশের ক্ষতি হওয়ার আশংকা থাকে, অভিভাবক ও আত্মীয়দের বেশি সমস্যা হয় বা রাতে দাফন করতে অসুবিধা হওয়ার আশংকা থাকে, তাহলে নিষিদ্ধ সময়েও জানাযা আদায় করে নিতে পারবে।

ওএফএফ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।