গুলিতে নিহত পশু-পাখি খাওয়া যাবে কি?

ইসলাম ডেস্ক
ইসলাম ডেস্ক ইসলাম ডেস্ক
প্রকাশিত: ০৫:০২ পিএম, ১৮ মে ২০২৪

ইসলামে মৃত জন্তু খাওয়া হারাম। যে কোনো পশু হালাল হওয়ার জন্য তাকে যথযাথ নিয়ম মেনে জবাই করে তার দেহের রক্ত প্রবাহিত করতে হয়। শ্বাসরুদ্ধ হয়ে বা ধারবিহীন কোনো অস্ত্রের আঘাতে মৃত পশু-পাখি খাওয়া হারাম। আল্লাহ তাআলা বলেন,

حُرِّمَتۡ عَلَیۡکُمُ الۡمَیۡتَۃُ وَ الدَّمُ وَ لَحۡمُ الۡخِنۡزِیۡرِ وَ مَاۤ اُهِلَّ لِغَیۡرِ اللّٰهِ بِهٖ وَ الۡمُنۡخَنِقَۃُ وَ الۡمَوۡقُوۡذَۃُ وَ الۡمُتَرَدِّیَۃُ وَ النَّطِیۡحَۃُ وَ مَاۤ اَکَلَ السَّبُعُ اِلَّا مَا ذَکَّیۡتُمۡ ۟ وَ مَا ذُبِحَ عَلَی النُّصُبِ وَ اَنۡ تَسۡتَقۡسِمُوۡا بِالۡاَزۡلَامِ ذٰلِکُمۡ فِسۡقٌ اَلۡیَوۡمَ یَئِسَ الَّذِیۡنَ کَفَرُوۡا مِنۡ دِیۡنِکُمۡ فَلَا تَخۡشَوۡهُمۡ وَ اخۡشَوۡنِ اَلۡیَوۡمَ اَکۡمَلۡتُ لَکُمۡ دِیۡنَکُمۡ وَ اَتۡمَمۡتُ عَلَیۡکُمۡ نِعۡمَتِیۡ وَ رَضِیۡتُ لَکُمُ الۡاِسۡلَامَ دِیۡنًا فَمَنِ اضۡطُرَّ فِیۡ مَخۡمَصَۃٍ غَیۡرَ مُتَجَانِفٍ لِّاِثۡمٍ فَاِنَّ اللّٰهَ غَفُوۡرٌ رَّحِیۡمٌ

তোমাদের জন্য হারাম করা হয়েছে মৃত জন্তু, প্রবাহিত রক্ত, শূকরের মাংস, আল্লাহ ছাড়া অন্যের নামে জবাইকৃত পশু, আর শ্বাসরুদ্ধ হয়ে মৃত জন্তু, আঘাতে মৃত জন্তু, ওপর থেকে পতনের ফলে মৃত, সংঘর্ষে মৃত আর হিংস্র জন্তুতে খাওয়া পশু- তবে জীবিত পেয়ে যা তোমরা জবাই করতে পেরেছ তা ছাড়া আর যা মূর্তি পূজার বেদিতে বলি দেয়া হয়েছে এবং জুয়ার তীর দ্বারা বণ্টন করা হয়, এগুলো গুনাহ। আজ কাফেররা তোমাদের দীনের বিরোধিতা করার ব্যাপারে পুরোপুরি নিরাশ হয়ে গেছে, কাজেই তাদেরকে ভয় করো না, কেবল আমাকেই ভয় কর। আজ আমি তোমাদের জন্য তোমাদের দীনকে পূর্ণাঙ্গ করে দিলাম, তোমাদের প্রতি আমার নেয়ামত পূর্ণ করে দিলাম এবং ইসলামকে তোমাদের দীন হিসেবে কবূল করে নিলাম। তবে কেউ পাপ করার প্রবণতা ব্যতীত ক্ষুধার জ্বালায় (নিষিদ্ধ বস্তু খেতে) বাধ্য হলে আল্লাহ বড়ই ক্ষমাশীল, পরম দয়ালু। (সুরা মায়েদা: ৩)

ধারবিহীন গুলি যেমন মারবেল, মাটির চাকা, ধারবিহীন ইট বা পাথরের টুকরা ইত্যাদি দিয়ে যে পশু-পাখি শিকার করা হয়, তা যদি জীবিত ধরা যায় এবং আল্লাহর নামে জবাই করা সম্ভব হয়, তাহলে খাওয়া হালাল হবে। জীবিত ধরা ও জবাই করা সম্ভব না হলে খাওয়া যাবে না।

আর যদি গুলির অগ্রভাগ ছুরি, বর্শা ইত্যাদির মতো ধারালো হয় এবং ছোড়ার সময় ‘বিসমিল্লাহ’ পড়ে নেওয়া হয় এবং ওই গুলি লেখে পশু-পাখির শরীর থেকে রক্ত বের হয়, তাহলে ওই পশু-পাখি জবাইয়ের আগে মারা গেলেও খাওয়া জায়েজ হবে।

ওএফএফ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।