ব্যাপক পরিসরে কোরআন প্রতিযোগিতার পরিকল্পনা আছে: ধর্মমন্ত্রী

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৪:১২ এএম, ২৯ মে ২০২৪

ইসলামিক ফাউন্ডেশনের (ইফা) মাধ্যমে ব্যাপক পরিসরে ও অধিক ফলপ্রসূভাবে কোরআন তিলাওয়াত প্রতিযোগিতা আয়োজনের পরিকল্পনা আছে বলে জানিয়েছেন ধর্মমন্ত্রী মো. ফরিদুল হক খান।

মঙ্গলবার (২৮ মে) বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে প্রথম ‘আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতা বাংলাদেশ, ২০২৪’ উদ্বোধনকালে এ কথা বলেন মন্ত্রী। আন্তর্জাতিক ক্বিরাত সংস্থা বাংলাদেশ কর্তৃক প্রথমবারের মতো এ আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতা অনুষ্ঠিত হতে যাচ্ছে।

ধর্মমন্ত্রী বলেন, আন্তর্জাতিক কোরআন প্রতিযোগিতাটি যেন সত্যিকার অর্থেই আন্তর্জাতিক মানের হয় সেটা নিশ্চিত করতে হবে। লাল-সবুজের পতাকার সম্মান বাড়াতে হবে।

ফরিদুল হক খান বলেন, ‘বিশ্বের সব বড় বড় দেশ থেকে প্রতিযোগীরা যেন এ প্রতিযোগিতায় অংশ নিতে পারে সেদিকে বিশেষভাবে সচেষ্ট থাকতে হবে। প্রতিযোগিতার বিচারকদেরও আন্তর্জাতিক মানের হতে হবে। প্রতিযোগিতার মূল্যায়ন কাজটি যেন শতভাগ ন্যায়ানুগ হয়, আমানতদারীর সঙ্গে হয়- এদিকে সর্বোচ্চ দৃষ্টি রাখতে হবে। মূল্যায়ন প্রক্রিয়া যেন কোনোভাবেই পক্ষপাতদুষ্ট না হয়, এটি নিয়ে কেউ যেন নেতিবাচক মন্তব্য করতে না পারে- এটা খেয়াল রাখতে হবে।’

তিনি বলেন, ‘আমাদের দেশের কোরআনের হাফেজরা প্রতিবছরই বিশ্বের বিভিন্ন দেশে আয়োজিত প্রতিযোগিতায় অংশ নিয়ে প্রথম, দ্বিতীয় কিংবা তৃতীয় স্থানসহ বিভিন্ন পুরস্কারে ভূষিত হচ্ছেন। এর ফলে বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হচ্ছে।’

‘সরকারিভাবে ইসলামিক ফাউন্ডেশন দেশব্যাপী কোরআন তিলাওয়াত প্রতিযোগিতা আয়োজন করে থাকে। এ আয়োজন আরও তৃণমূল পর্যায় থেকে ব্যাপক পরিসরে ও অধিক ফলপ্রসূভাবে আয়োজন করার পরিকল্পনা আমাদের রয়েছে।’

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ও ঢাকা-২০ আসনের সংসদ সদস্য বেনজির আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য দেন বাংলাদেশ পুলিশের সাবেক অতিরিক্ত আইজিপি মাহবুব হোসেন, জামিয়া ইকরা বাংলাদেশের মহাসচিব মাওলানা আরিফ উদ্দিন মারুফ, আন্তর্জাতিক ক্বিরাত সংস্থার সভাপতি ক্বারী আবু রায়হান ও মহাসচিব শায়েখ সাদ সাইফুল্লাহ মাদানি প্রমুখ।

আরএমএম/এমএএইচ/

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।